টাইমলাইনভারত

অ্যাকাউন্টে ফেরত পাবেন ঋণের সুদ, বড় ঘোষনা মোদি সরকারের

মোদি সরকারের (modi government) অর্থমন্ত্রক জানিয়েছে, সরকার ২ কোটি টাকা পর্যন্ত ঋণে ছয় মাসের জন্য সম্মিলিত সুদের অর্থের সুদের এবং সাধারণ সুদের সুদের পার্থক্যের সমান পরিমাণ অর্থ প্রদান করবে।। কোভিড -১৯ সংকটের কারণে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) ঋণ পরিশোধের জন্য একটি মেয়াদ বাড়ানোর জন্য একটি ঘোষণা করেছিল। সেই ঘোষণা অনুযায়ীই এই নির্দেশনা দিয়েছে অর্থমন্ত্রক।

ভারতের সুপ্রিম কোর্ট আরবিআই কর্তৃক প্রদত্ত স্থগিতাদেশের অধীনে ২ কোটি টাকা পর্যন্ত ঋণের বিষয়ে সুদ মাফ করার প্রকল্পটি যত তাড়াতাড়ি সম্ভব বাস্তবায়নের জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছে। এরপরেই এই গাইডলাইন এসেছে।

এই গাইডলাইন অনুসারে, ঋণগ্রহীতা লোন অ্যাকাউন্টে এই প্রকল্পটি গ্রহণ করতে পারবে। এই সুবিধাটি ২২ শে মার্চ, ২০২০ থেকে আগস্ট ৩১, ২০২০ অবধি রয়েছে। ২৯ শে ফেব্রুয়ারি ২০২০ অবধি মোট ঋণ ২ কোটি টাকার বেশি নয়, তারা এই প্রকল্পটি গ্রহণের জন্য যোগ্য হবেন।

পাশাপাশি, ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলি যোগ্য ঋণগ্রহীতাদের লোন অ্যাকাউন্টে স্থগিতকরণের সময় সুদের তুলনায় সুদের এবং সাধারণ সুদের মধ্যে পার্থক্য রাখবে। এটি সমস্ত যোগ্য ঋণদাতাদের জন্য, যারা ২৮ শে মার্চ, ২২ শে মার্চ ঘোষিত এই প্রকল্পের আওতায় সম্পূর্ণ বা আংশিকভাবে লোন মাফের জন্য আরবিআইয়ের দেওয়া অব্যাহতির সুযোগ নিয়েছিল

আর্থিক প্রতিষ্ঠানগুলি সংশ্লিষ্ট ঋণগ্রহীতার অ্যাকাউন্টে রেখে অর্থ পরিশোধের জন্য কেন্দ্রীয় সরকারের কাছে দাবি করবে। এই প্রকল্পটি বাস্তবায়নে সরকারি কোষাগারে খরচ হবে সাড়ে ৬ হাজার কোটি টাকা।

 

 

 

Back to top button