fbpx
টাইমলাইনরাজনীতি

মোদী সরকারের সিধান্ত:সুষমা স্বরাজ ভবন নামে পরিচয় পাবে ভারতীয় প্রবাসী কেন্দ্র

বাংলাহান্ট ডেস্কঃ ভালোবাসার দিনে তাঁর জন্মদিনকে (Birthday) স্মরণে রেখে তাঁরই স্মৃতির উদ্দেশ্যে সরকার নামাঙ্কিত করতে চলেছে দেশের দুই প্রতিষ্ঠান। প্রয়াত প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের (Sushma Swaraj) নামে দেশের প্রবাসী ভারতীয় কেন্দ্রের নামকরণ করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। এমনকি ফরেন সার্ভিস ইনস্টিটিউটের নামও বদল করে তাঁর নামে রাখার কথা ভাবছেন সরকার।

১৪ ই ফেব্রুয়ারী তাঁর জন্মদিনে এই নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয় সরকারী তরফ থেকে। স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। প্রয়াত মন্ত্রীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করার জন্য এমন সিদ্ধান্ত নেয় সরকার। দেশের প্রবাসী ভারতীয় কেন্দ্রের ( parvasi bharatya kendra) নাম বদলে তাঁর নামে রাখার কথা জানান তাঁরা। আরও জানান যে ফরেন সার্ভিস ইনস্টিটিউটের (Froeign service institute) নামও পরিবর্তন করে সুষমা স্বরাজের নামে রাখা হবে।

দিল্লীর প্রবাসী ভারতীয় কেন্দ্রের নাম পরিবর্তন করে রাখা হবে ‘সুষমা স্বরাজ ভবন’ নামে। আর অপরদিকে ফরেন সার্ভিস ইনস্টিটিউটের নাম পাল্টে করা হবে ‘সুষমা স্বরাজ ইনস্টিটিউট অফ ফরেন সার্ভিস’ নামে। সুষমা স্বরাজের প্রতি শ্রদ্ধা জানাতে এমনটাই করা হবে বলে জানা গিয়েছে।

৬৭ বছর বয়সে ২০১৯ সালের ৬ অগাস্ট জীবনাবসান হয় এই বিজেপি নেতা সুষমা স্বরাজের। দীর্ঘদিন ধরেই রোগে ভুগছিলেন তিনি। চলতি বছর জানুয়ারী মাসে তাঁকে মরোনোত্তর পদ্মশ্রী সম্মানেও সম্মানিত করা হয়। এই সম্মানে প্রয়াত প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলিকেও সম্মানিত করা। তাই সরকারী পক্ষ থকে প্রয়াত প্রাক্তন বিদেশমন্ত্রীর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়।

Back to top button
Close
Close