টাইমলাইনভারত

মোদী সরকার মুসলিম ছাত্রছাত্রীদের দিতে চলেছে ফ্রি কোচিং !

মোদী সরকার দ্বিতীয়বার ক্ষমতায় এসে বাজেট পেশ করে দিয়েছে। বাজেটের উপর সমাজের প্রত্যেক বর্গ আশা নিয়েছিল যে তাদের জন্য সরকার বড় ঘোষণা করতে পারে। কৃষক, শ্রমিক, সরকারি চাকুরীজীবী, বেকার ইত্যাদি সকলের জন্য সরকার টাকা বরাদ্দ করেছে। তবে এর সাথে সাথে সরকার মুসলিম সমাজের জন্য কি ঘোষণা করে তা নিয়েও সকলের জানার আকাঙ্খা ছিল। কারণ ভারতে ভোট ব্যাঙ্কের জন্য মুসলিমদের একটা বিশেষ ভোট ব্যাঙ্ক হিসেবে ধরা হয়। আর প্রত্যেক পার্টি এই বর্গকে খুশি করার ভরপুর প্রয়াস করে। আর এই বাজেটে বিজেপিও মুসলিম বর্গকে খুশি করতে বড়ো চেষ্টা করেছে।

প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী কেন্দ্র সরকার ২০১৯-২০ বছরের জন্য যে বাজেট পেশ করেছে তাতে সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয়ের জন্য  ৪৭০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর আগে ২০১৮-১৯ এর সাধারণ বাজেটে এই মন্ত্রণালয়ের জন্য মোদী সরকার ৫০৫ কোটি টাকা বৃদ্ধি করে ৪৭০০ কোটি টাকা বরাদ্দ করেছিল। সবথেকে বড় বিষয় এই যে মোদী সরকার IAS ও IPS এর মতো গুরুত্বপূর্ণ পদে বেশি সংখ্যায় মুসলিম নিযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

UPSC,SSC  ইত্যাদি পরীক্ষার জন্য মুসলিম ছাত্রছাত্রীদের কেন্দ্র সরকার বিনামূল্যে কোচিং দেওয়ার জন্য ২০ কোটি টাকা বরাদ্দ করেছে। এছাড়াও সংখ্যালঘুদের স্কলারশিপ দেওয়ার জন্যেও কিছু টাকা বরাদ্দ করা হয়েছে। IAS ও IPS গুরুত্বপূর্ণ পদে মুসলিম ছাত্র ছাত্রীরা থাকলে তারা দেশের তথা সমাজের উপর একটা বড় নিয়ন্ত্রণ পাবে। তবে কেন্দ্র সরকারের সিদ্ধান্তে অনেকে মুসলিম তোষণের গন্ধ পেয়েছে।

Back to top button
Close