টাইমলাইনভারতরাজনীতি

প্রথমে মোদী জি করোনা টিকা নিক, তারপর আমরা নেবঃ তেজপ্রতাপ যাদব, RJD নেতা

বাংলাহান্ট ডেস্কঃ কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড এই দুটো করোনা ভ্যাকসিনকে (corona vaccine) ছাড়পত্র ছিয়েছে ভারত সরকার। কিন্তু ভ্যাকসিনের গণটিকাকরণের আগেই তেজপ্রতাপ যাদব (Tej Pratap Yadav) এক দাবি করে বসলেন। এই আরজেডি নেতার দাবি, প্রথমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই করোনা টিকা নিতে হবে, তারপর দেশবাসী নেবে।

ভারত প্রথম দেশ যেখানে একসঙ্গে দুটো টিকাকে মান্যতা দেওয়া হয়েছে। কিন্তু তার মধ্যেও আবার এই দুই টিকা সংস্থার প্রধানদের মধ্যে কিছুটা রেষারেষি, বাকযুদ্ধও দেখা গিয়েছিল। তবে এরমধ্যে এই টিকা নিয়ে বিরোধী দলনেতারাও নানা রকম অভিযোগ তুলেছিলেন।

navbharat times Bangla Hunt Bengali News

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছিল, করোনা ভ্যাকসিনের চূড়ান্ত ড্রাই রান শুরু করা হয়েছে শুক্রবার থেকে। এইভাগে সারা দেশের ৭৩৬টি জেলায় এই পদ্ধতি শুরু করা হয়েছে। এরপর সম্ভবত ১৩ ই জানুয়ারি থেকে গণটিকাকরণ করা হবে। তৃতীয় দফার ট্রায়ালের আগেই সম্মতি দেওয়ায় এই টিকাকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছে বিরোধী পক্ষরা।

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন নিয়ে বিরোধ এতোটাই তুঙ্গে ছিল, যে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব এই ভ্যাকসিনকে ‘বিজেপির ভ্যাকসিন’ বলে কটাক্ষ করেছিলেন। এমন মন্তব্য করার পর বিতর্কে জড়িয়ে পড়ায় তিনি জানান, বিজ্ঞানীদের অসম্মান করে তিনি কিছু বলেননি।

আবার কিছুদিন আগেই বিহারের কংগ্রেস নেতা অজিত শর্মা বলেছিলেন, ‘প্রধানমন্ত্রী মোদী সহ বিজেপির সকল নেতারা এই ডোজ নিক, তাহলে দেশবাসীর আত্মবিশ্বাস বাড়বে’। সেই কথার রেশ ধরেই শুক্রবার আরজেডি নেতা তেজপ্রতাপ যাদব বললেন, ‘মোদী জি আগে টিকা লাগিয়ে নিক, তারপর আমরা নেব। কোন অসুবিধা নেই’।

Back to top button