টাইমলাইনভারত

মোদী সরকারের বড় ঘোষণা! দুঃস্থদের বিরল রোগের চিকিত্সার জন্য 15 লক্ষ টাকা দেবে কেন্দ্র

বাংলা হান্ট ডেস্ক : দেশে দরিদ্র এবং মধ্যবিত্ত মানুষের সু চিকিত্সার জন্য আয়ুষ্মান ভারত প্রকল্পের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, একই সঙ্গে দেশবাসীর চিকিত্সা খাতে অনুদান দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে। তবে এবার চিকিত্সা ক্ষেত্রে এক বড় ঘোষণা করল মোদী সরকার।

দুঃস্থ বিরল রোগের চিকিত্সার জন্য সরাসরি ব্যাঙ্কে পুরো লক্ষ টাকা দেবে মোদী সরকার। রাষ্ট্রীয় আরোগ্য নিধি প্রকল্পের আওতায় দারিদ্র সীমার নীচে বসবাসকারী রোগী যারা মরণ ব্যাধিতে আক্রান্ত হবেন তারাই একমাত্র এই সুযোগ পাবেন।1997 সালে কেন্দ্রীয় সরকারের তরফে রাষ্ট্রীয় আরোগ্য নিধি প্রকল্প চালু করা হয়। যার মাধ্যমে দেশের যে কোনো স্পেশালিটি হাসপাতালে মরণ ব্যধিতে আক্রান্ত দুস্থরা চিকিত্সা করাতে পারেন আর তার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে এককালীন আর্থিক অনুদান করা হয়।

তবে এ বার এই প্রকল্পের পুনর্মূল্যায়নের কথা ঘোষণা করে 15 লক্ষ টাকার স্বাস্থ্যবিমা সুযোগ দিতে চলেছে মোদী সরকার।  যেখানে গৃহহীন সহায় সম্বলহীন ভিক্ষাজীবী কাগজকুড়ানি এবং চুক্তিবদ্ধ শ্রমিক পরিবারগুলি সহ দারিদ্র সীমার নীচে বসবাসকারী সমস্ত মানুষ বিরল রোগে আক্রান্ত হলে এই পরিষেবা পাবে ন।

প্রসঙ্গত, দেশের বিরল রোগের চিকিত্সা খাতে সরকারি তহবিল করার জন্য 2017 সালে জাতীয় নীতি তৈরি করা হয়েছিল এবং প্রাথমিকভাবে এক শ কোটি টাকা ধার্য করা হয়েছিল।ঝাড়খণ্ড মহারাষ্ট্র কর্ণাটক সহ বেশ কয়েকটি রাজ্যে এই কমিটি গঠিত হয়েছে। এর পর গোটা দেশের বিভিন্ন রাজ্যে পরিষেবা ছড়িয়ে দেওয়ার জন্য বিশেষ কমিটি গঠন করতে চাইছে কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে নতুন কর্মসূচি কার্যকর করার জন্য বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

Back to top button