টাইমলাইনখেলাক্রিকেট

উন্নতি করতে চান বলেছিলেন ১ বছর আগে, আজ ODI ফরম্যাটের সেরা বোলার হলেন মহম্মদ সিরাজ

বাংলা হান্ট নিউজ ডেস্ক: গত কয়েক মাস ধরে নিজের বোলিংয়ে অভূতপূর্ব উন্নতি করেছেন মহম্মদ সিরাজ (Md Siraj)। তিনি কত বছর থেকে ধারাবাহিকভাবে ভারতীয় ওডিআই দলে (Team India) সুযোগ পেয়ে গিয়েছিলেন। তার একটা কারণ অবশ্য এটাও ছিল যে তখন ভারতের মূল তারকা পেসাররা টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সেই ফরম্যাট নিয়ে বেশি ব্যস্ত থাকায় তরুণদের বেশি করে সুযোগ দেওয়া হচ্ছিল ওডিআইতে। কিন্তু সেই সুযোগ পেয়ে দুহাতে সেই সুযোগটিকে আঁকড়ে ধরে নিজেকে ভারতীয় দলে নিয়মিত করে তুলেছেন সিরাজ।

শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে বছরের শুরুতে দুটি ওডিআই সিরিজে তিনিই ছিলেন ভারতের প্রধান পেসার। শ্রীলঙ্কা সিরিজের তিনটি ম্যাচে মোট ৯টি উইকেট নিয়ে তিনি ভারতের সবচেয়ে সফলতম বোলার হয়েছিলেন ওই সিরিজের। নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলে তিনি নিয়েছেন ৫টি উইকেট।

siraj kohli

নিজের এই ধারাবাহিক পারফরম্যান্সের ফল এবার তিনি পেলেন আইসিসি র‍্যাঙ্কিংয়ে। এই মুহূর্তে ওডিআই বোলারদের তালিকায় তিনি বিশ্বের বড় বড় পেসারদের পেছনে ফেলে শীর্ষস্থানে উঠে এসেছেন। তার এই উন্নতি তার ধারাবাহিক পরিশ্রমের ফসল। এই মুহূর্তে তিনি যেমন ছন্দে রয়েছেন তাতে মনে করাই যায় যে ২০২৩ ওডিআই বিশ্বকাপে ভারতের মাটিতে তিনি ভারতীয় বোলিংকে নেতৃত্ব দেবেন।

অথচ দুবছর আগেই তার সময়টা খুব একটা ভালো যাচ্ছিল না। অনেকেই তাকে দাগিয়ে দিয়েছিলেন যে তিনি শুধুমাত্র লাল বলের জন্য তৈরি হয়েছেন। সাদা বলের ক্রিকেটে তিনি সফল হতে পারবেন না কোনওদিন, এমন ভবিষ্যৎবাণী অনেকেই করে দিয়েছিলেন। তাদেরকে আপাতত ওডিআই ফরম্যাটে অন্তত ভুল প্রমাণ করে দিয়েছেন সিরাজ।

ওডিআই ফরম্যাটে বোলারদের ক্রমতালিকা:
১. মহম্মদ সিরাজ (ভারত)
২. জস হ্যাজেলউড (অস্ট্রেলিয়া)
৩. ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)
৪. মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)
৫. রশিদ খান (আফগানিস্তান)

Related Articles