টাইমলাইনখেলাক্রিকেট

IPL ফ্র্যাঞ্চাইজিদের একচেটিয়া দাপট রাতের ঘুম উড়িয়ে দিয়েছে অজি কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্টের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আইপিএলের দাপট নিয়ে বিশ্ব ক্রিকেটের নানা মুনির নানা মত দেখা যাচ্ছে। দীর্ঘদিন ধরেই বিসিবির সঙ্গে আইসিসি এবং বিসিসিআইয়ের এই নিয়ে নানান রকম বিতর্ক চলছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড বরাবরই দাবি করে এসেছে আইপিএল আন্তর্জাতিক ক্রিকেটের উন্নতির ক্ষেত্রে বাধাদান করছে। আইপিএলের মেয়াদ বাড়িয়ে বিসিসিআই আড়াই মাসের করতে চেয়েছে। জানিয়ে আইসিসি সম্মতি দেওয়া শুধু সময়ের অপেক্ষা কিন্তু পাকিস্তান মনে করেছে এটি আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে তারকা ক্রিকেটারদের নিজের দেশের হয়ে খেলার বদলে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার প্রতি গুরুত্ব দিতে বাধ্য করবে। পিসিবির আইপিএলের প্রতি এই বিরূপ মনোভাব সম্পর্কে সকলেই ওয়াকিবহাল। কিন্তু এবার আইপিএলের বিরুদ্ধে মুখ খুললেন অস্ট্রেলিয়ার প্রাক্তন কিংবদন্তি উইকেট-রক্ষক অ্যাডাম গিলক্রিস্ট।

যদিও অ্যাডাম গিলক্রিস্টের সমস্যাটা সম্পূর্ণ ভিন্নরকমের। তিনি প্রমাদ গুণছেন আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির বিশ্বজোড়া আধিপত্য নিয়ে। তার মতে গোটা বিশ্বের বিভিন্ন লিগে দল কিনে একাধিপত্য স্থাপন করতে চলেছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলি। অস্ট্রেলিয়ার একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময় এমনটা জানিয়েছেন প্রাক্তন অজি উইকেটরক্ষক। সাম্প্রতিক কালে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির অন্যান্য দেশের টি টোয়েন্টি লিগে বিনিয়োগ এবং খেলোয়াড়দের আকর্ষণ করার বিষয় নিয়ে চিন্তিত গিলি।

একসময় গিলক্রিস্ট নিজে আইপিএলে ডেকান চার্জাস এবং কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলেছেন। কিন্তু তখনও বিশ্বজুড়ে আইপিএলের এই প্রতিপত্তি তৈরি হয়নি। এখনকার দিনে আইপিএলে ফ্র্যাঞ্চাইজিগুলি যেভাবে বিশ্বের বাকি টি-টোয়েন্টি লিগগুলিতে দল কিনছে তা নিয়েই ঘুম উড়েছে গিলি। সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহির এবং দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগে দল কিনেছে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি। অনেক আগে থেকেই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে মালিকানা কিনেছে কেকেআর।

গিলক্রিস্টের চিন্তার মূল বিষয় হলো যে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি এতটাই শক্তিশালী যে তারা একই সময় দুটি লিগ চললে তারকা ক্রিকেটারদের নিজেদের দলের হয়ে খেলতে বাধ্য করবে। কিছুটা এমন ঘটনাই সম্প্রতি ঘটেছে অজি তারকা ডেভিড ওয়ার্নারের সাথে। অজি ওপেনার এই মরশুমে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে খেলবেন না বলেই সেই দেশের কিছু সংবাদমাধ্যম দাবি করছে। কারণ এই ওপেনার আরব আমিরশাহির টি টোয়েন্টি লিগের একটি দলে সই করেছেন যেখানে তিনি বিগ ব্যাশের থেকে অনেক বেশি টাকা পাবেন। এই ঘটনাই ভাবাচ্ছে ডেভিড ওয়ার্নারকে।

Related Articles