fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

দেশে প্রবেশ করল বর্ষা, জেলায় জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা: আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্কঃ কেরলের (Kerala) মাধ্যমেই দেশে বর্ষার প্রবেশ। সোমবার কেরলে বর্ষা প্রবেশ করেছে। আর তার পরের দিনই কেরলের চার জেলায় সামনের কয়েকদিনের জন্য ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। পূর্বাভাস অনুযায়ী ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে কোঝিকোড, মালাপ্পুরম, কুন্নুর, কাসারগডে।

জেলায় জেলায় সতর্কতা আবহাওয়া দফতরের তরফ থেকে কোঝিকোডে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও আরও সাত জেলা, মালাপ্পুরম, কুন্নুর, কাসারগড, কোল্লাম, এর্নাকুলাম, ইদুক্কি এবং ত্রিসুরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের প্রতি নিষেধাজ্ঞা জারি একদিকে ভারী বৃষ্টি অন্যদিকে নৈসর্গের প্রভাব, মৎস্যজীবীদের আপাতত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

নিসর্গের অবস্থান এদিন সকালে দেওয়া আবহাওয়া দফতের পূর্বাভাস অনুযায়ী, নিসর্গের অবস্থান মুম্বই থেকে ৪৯০ কিমি, গোয়া থেকে ২৮০ কিমি, গুজরাতের সুরাত থেকে ৭১০ কিমি। আগামী ১২ ঘন্টায় তা ঘূর্ণিঝড়ের রূপ নেবে বলেও জানানো হয়েছে।

দেশে স্বাভাবিক বৃষ্টিপাত জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হবে। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। ভাল বর্ষার জন্য অনুকূল পরিস্থিতি রয়েছে বলেও জানানো হয়েছে।

উল্লেখ্য, শুধু দক্ষিণবঙ্গে নয়, উত্তরবঙ্গেও ঝড়-বৃষ্টি হবে বলে মনে করা হচ্ছে। গত কয়েক দিনে দক্ষিণবঙ্গে দফায় দফায় বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, “কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হবে।”

আবহাওয়াবিদরা বলছেন, ১৫ই জুলাইয়ের মধ্যে গোটা দেশে বর্ষাকাল পুরোদমে শুরু হয়ে যাবে। এদিকে, সোমবার হাওয়া অফিস জারি করল লাল সতর্কতা। পূর্ব উপকূলে আমফান শক্তিশালী হামলা চালানোর পর এবার পশ্চিম উপকূলে তাণ্ডব চালাতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিসর্গ। ১৮৯১ সালের পর এই প্রথম কোনও ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে মহারাষ্ট্রে। তাই সেই ঝড় নিয়ে শুরু হয়েছে চরম সতর্কতা।

Back to top button
Close
Close