টাইমলাইনবিজ্ঞান

সোমবার এই সময়ে দেখা যাবে বিরল মহাজাগতিক দৃশ্য! কাছাকাছি আসবে চাঁদ-শুক্র ও শনি

বাংলা হান্ট ডেস্ক: সোমবার সন্ধ্যায় আমরা সাক্ষী হতে চলেছি এক বিরল মহাজাগতিক ঘটনার। কারণ, আজ আকাশে খুব কাছাকাছি দেখা মিলবে চাঁদ (Moon) শুক্র (Venus) ও শনির (Saturn)। এমনকি, খালি চোখেই এই অনন্য ঘটনা পরিলক্ষিত করা যাবে বলেও জানা গিয়েছে। এছাড়াও, দূরবীনের সাহায্যে এই বিরল দৃশ্য উপভোগ করা যাবে। সোমবার সূর্যাস্তের পরে চাঁদ, শুক্র এবং শনিকে আকাশে পশ্চিম দিকে একইসাথে দেখা যাবে।

crockex

এই প্রসঙ্গে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স এক টুইটবার্তায় জানিয়েছে, “আজ সন্ধ্যায় সূর্যাস্তের ঠিক পরে পশ্চিম আকাশে শুক্র ও শনির সহাবস্থান দেখার একটি দুর্দান্ত সুযোগ রয়েছে। তখন তারা পৃথিবী থেকে ০.৪ ডিগ্রি দূরে থাকবে। শুক্র বেশ উজ্জ্বল অবস্থায় “W Horizon” থেকে দেখা যাবে। পাশাপাশি, ক্রিসেন্ট চাঁদ একটি অতিরিক্ত বোনাস হবে!”

জানা গিয়েছে, ২৩ জানুয়ারি সূর্যাস্তের পর চাঁদের আকৃতি পশ্চিম আকাশে একটা কাস্তের আকারের মত থাকবে। একই সময়ে, শুক্রকেও খুব উজ্জ্বল দেখাবে। চাঁদের ঠিক নিচে দক্ষিণ দিকে জ্বলজ্বল করতে দেখা যাবে ওই গ্রহকে। এদিকে, শুক্র গ্রহের ঠিক নিচে শনিকেও খুব সহজেই দেখা যাবে। যদিও শনির ঔজ্জ্বলতা কিছুটা ম্লান হবে।

সোমবার, সন্ধ্যে ৭ টা বেজে ৫৪ মিনিটের পর প্রায় ১ ঘণ্টা ৩০ মিনিট যাবৎ শুক্র-শনি ও চাঁদের এই অবস্থান দেখা যাবে। খালি চোখেই যে কোনো উন্মুক্ত জায়গা থেকে এই দৃশ্য পরিলক্ষিত করা সম্ভব। অর্থাৎ, এটি দেখতে আপনার কোনো টেলিস্কোপ লাগবে না।

0x0 (5)

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, জ্যোতিষশাস্ত্রীয় গণনা অনুসারে, গত ১৭ জানুয়ারি কুম্ভ রাশিতে প্রবেশ করেছে শনি। পাশাপাশি, শুক্রও গত ২২ জানুয়ারি কুম্ভ রাশির উদ্দেশ্যে যাত্রা করছে। এদিকে, চাঁদ ২৩ জানুয়ারি সন্ধ্যায় কুম্ভ রাশিতে চলে যাবে। এমন পরিস্থিতিতে, আজ সন্ধ্যায় শুক্র-শনি ও চন্দ্র এক রাশিতে একত্র হবে। যার দরুণ সন্ধ্যায় চাঁদ, শুক্র এবং শনিকে একে অপরের খুব কাছাকাছি দেখা যাবে।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker