টাইমলাইনপশ্চিমবঙ্গ

এবার আরোও সুবিধাযুক্ত কলকাতা মেট্রো! নতুন যা সুবিধা আসছে, জানলে অবাক হবেন

বাংলাহান্ট ডেস্ক : ইস্ট-ওয়েস্ট মেট্রোতে ব্যবহৃত উচ্চ সুবিধাযুক্ত প্রযুক্তির দৌলতে এবার প্রতি দেড় মিনিট অন্তর পাওয়া যাবে মেট্রো। ইতিমধ্যে ইস্ট–ওয়েস্ট, জোকা–ধর্মতলা, নিউ গড়িয়া–এয়ারপোর্ট রুটগুলিতে মেট্রোর সুবিধা পেতে চলেছেন আমজনতা। দেড় মিনিট বা ৯০ সেকেন্ড পর পর মেট্রোর পাশাপাশি স্টেশনগুলিতে জনসাধারণ পাবেন বিনামূল্যে ওয়াইফাই-এর সুবিধাও।

ইস্ট- ওয়েস্ট মেট্রোর পর এই সুবিধা আসতে চলেছে অন্যান্য রুটগুলিতেও। কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেমের (সিবিটিসি) দৌলতে এবার যাত্রা হবে আরোও সহজ । আর এর ফলেই প্রতি দেড় মিনিট অন্তর মেট্রো পেতে যেমন সুবিধা হবে, তেমনই মেট্রোগুলি নিজেদের মধ্যে সঠিক দূরত্ব রেখে চলতে পারবে। তবে এর ফলে এক্সিডেন্টের সম্ভবনা কম হবে এবং যাত্রীরা খুব দ্রুত গতিতে নিজেদের গন্তব্য স্থলে পৌঁছে যেতে পারবে।

আর কী নতুন? বেশ কয়েকটি নতুন রুট খুলতে চলেছে। ইতিমধ্যে বেশ কয়েকটি লাইন তো খুলেও গেছে এবং মানুষ যাতায়াত করতে শুরুও করে দিয়েছে। ইস্ট–ওয়েস্ট, জোকা–ধর্মতলা, নিউ গড়িয়া–এয়ারপোর্ট রুটগুলিতে থাকতে চলেছে অত্যাধুনিক সিগন্যালিং ব্যবস্থা। আর এর মাধ্যমেই দেড় মিনিটের অন্তরে পৌঁছে যাবে মেট্রো। এই অত্যাধুনিক সিগন্যালিং-এর ব্যাপারটা আর কিছুই নয়, আগে মেট্রো প্রতি ৫ মিনিটে ছাড়তো এবং পর্যাপ্ত সময় ব্যয় করে সে বিভিন্ন স্টেশনে পৌঁছে যেতো এবং এভাবে যাত্রীরাও যাতায়াত করতো। কিন্তু এই সিগন্যাল বা প্রযুক্তির ফলে ট্রেনের গতি যেমন বাড়তে চলেছে।

Kolkata metro

ঠিক তেমনই কমতে চলেছে মেট্রো ছাড়ার সময়সীমা। এর ফলে যাত্রীরা খুব তাড়াতাড়ি পৌঁছেও যেতে পারবেন আর পরবর্তী মেট্রোর জন্য তাঁদের অনেক্ষন মেট্রো স্টেশনে দাঁড়িয়েও থাকতে হবে না। আর সাথে বিনামূল্যে ওয়াইফাই ব্যবস্থা তো থাকছেই। আগামী ১০ তারিখ থেকেই এই সুবিধাগুলি পাওয়া যাবে বলে জানানো হয়েছে মেট্রোর জেনারেল ম‌্যানেজার অরুণ আরোরার তরফ থেকে। তবে গড়িয়া-রুবির মেট্রো কবে থেকে শুরু হবে এসব বলা মুশকিল।

Related Articles