টাইমলাইনআন্তর্জাতিক

জেল ভেঙে পালাল ৪০০ কয়দি! গোলাগুলিতে মৃত্যু ২৫ জন কয়দির

বাংলা হান্ট ডেস্কঃ হাইতির সরকার শুক্রবার জানিয়েছে যে, জেল থেকে ৪০০-র বেশি কয়দি পালিয়েছে। আর গোলাগুলির ঘটনায় জেল সুপার সমের ২৫ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনা বৃহস্পতিবার দেশের রাজধানী পোর্ট অফ স্পেনের উত্তর-পূর্ব দিকে অবস্থিত ক্রুয়া দ্য বুকে সিভিল জেলে ঘটেছে। এই ঘটনার সময় জেলে ১ হাজার ৫৪২ জন কয়দি ছিল। এই জেলের নির্মাণ ২০১২ সালে কানাডা করিয়েছিল। ২০১৪ সালে ৩০০-র বেশি কয়দি এই জেল ছেড়ে পালিয়ে যায়। এবার জেলে হওয়া হিংসায় কুখ্যাত এক গ্যাংস্টারও মারা গিয়েছে।

শোনা যাচ্ছে যে, ওই কুখ্যাত অপরাধী আর্নল জোসেফ জেল থেকে পালানোর জন্য জেলে হিংসা ছড়ায়। জোসেফ ২০১৯ সালে গ্রেফতার হয়েছিল। তাঁর বিরুদ্ধে ধর্ষণ, অপহরন আর হত্যার অভিযোগ ছিল। জেল থেকে পালানোর সময় জোসেফের পায়ে জেলের শিকল বাঁধা ছিল। আর সে মোটর সাইকেল করে জেল থেকে পালায়।

জোসেফের জেল থেকে পালানোর একদিন পর তাঁকে একটি চেকপোস্টে দেখা গিয়েছিল। পুলিশের মুখপাত্র জানান, তাঁকে চেকপয়েন্টে দেখতে পাওয়ার পর পুলিশের কর্মীরা তাঁকে আত্মসসমর্পণ করতে বলে। কিন্তু জোসেফ পুলিশের উপর গুলি চালায়। পাল্টা পুলিশের গুলিতে মৃত্যু হয় জোসেফের।

পুলিশ জেল ভেঙে পালানো নিয়ে বেশি তথ্য দেয়নি। শুধু জানিয়েছে যে, ৬০ জন কয়দিকে পুনরায় ধরা হয়েছে আর মামলার তদন্ত করা হচ্ছে। স্থানীয়রা জানায়, তাঁরা কয়দিদের জেল থেকে পালিয়ে যাওয়ার আগে অনেক দুষ্কৃতীকে জেলের নিরাপত্তারক্ষীদের উপর গুলি চালাতে দেখেছিল।

Back to top button