টাইমলাইনভারত

বাড়তে চলেছে ট্রেনে খাবারের দাম, নতুন মূল্য তালিকা তৈরি করছে IRCTC

বাংলাহান্ট ডেস্ক : এবার থেকে হয়ত আপনাকে ট্রেনে সকালের টিফিন ও খাবারের জন্য বেশি টাকা দিতে হবে। IRCTC নতুন হারের একটি তালিকা তৈরি করছে। রেলওয়ে বোর্ডের অনুমোদনের পর তা বাস্তবায়ন করা হবে।

স্থানীয় ও ব্র্যান্ডেড কোম্পানির খাদ্য সামগ্রীও নতুন তালিকায় অন্তর্ভুক্ত হবে। যাত্রীরা সুগার ফ্রি ও সকালের খাবারও পাবেন। দিল্লির খাবারের দামের তালিকা গোরখপুর এবং লখনউ বিভাগের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

রেল প্রশাসন নতুন মেনু তৈরিতে IRCTC-কে নির্দেশিকা দিয়েছে। শিশুদের জন্য মৌসুমি ফল ও দুধ এবং অন্যান্য প্রোটিন সমৃদ্ধ উপাদান অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। এছাড়াও, ডায়াবেটিক খাবার, শিশুদের খাবার, স্বাস্থ্যকর খাবারের বিকল্প, বাজরা-ভিত্তিক স্থানীয় খাবার মেনুতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

রেল প্রশাসন নির্দেশ দিয়েছে, এক্সপ্রেস ট্রেনে হোটেল ও রেঁস্তোরা অনুযায়ী মেনু রাখতে হবে। খাবারের মানের বিষয়ে যাতে অভিযোগ না থাকে সেদিকে বিশেষ যত্ন নিতে হবে। নিম্নমানের ব্র্যান্ডের খাদ্য সামগ্রী বিক্রি করতে দেওয়া যাবে না। নতুন দাম কার্যকর করার আগে যাত্রীদের যাতে অবহিত করা যায় সেজন্য রেল প্রশাসন তা জনসমক্ষে প্রকাশ করবে বলে সূত্রের খবর।

Related Articles