টাইমলাইনভারত

মন্দিরের সাহায্যে এগিয়ে এল মসজিদ, সাম্প্রদায়িক সম্প্রীতির নজির গড়ে জমি দান করল মসজিদ

বাংলাহান্ট ডেস্কঃ সাম্প্রদায়িক সম্প্রীতির নজির গড়ল কেরল (kerala)। ধর্মের বিভেদ ভুলে গিয়ে কেরলের মালাপুপুরমের মুঠুওয়ালুর পঞ্চায়েত কমিটির মন্দিরের প্রয়োজনে এগিয়ে এল মসজিদ কমিটি। মন্দিরে পৌঁছানোর রাস্তায় সমস্যা থাকায়, নির্দ্বিধায় জমি ছেড়ে দিল মসজিদ কমিটি।

মন্দিরের সাহায্যে এগিয়ে এল মসজিদ
কেরলের মালাপুপুরমের মুঠুওয়ালুর পঞ্চায়েত এলাকায় মন্দিরে পৌঁছাতে এলাকাবাসীকে অনেক বিপদ সংকুল পথ পেরোতে হত। একটী ছোট পাহাড় পেরিয়ে তারপর কোজিকোদন মুচিঠাদম ভগবতী মন্দিরে পৌঁছাতে পারতেন ভক্তরা। বাসিন্দাদের এই সমস্যা থেকে মুক্তি দিতে ওই অঞ্চলে মসজিদের কিছুটা জমি ছেড়ে দেয় মসজিদ কমিটি।

কেরলের (kerala) ওই মন্দিরের আশেপাশে জমি মসজিদের অংশ ছিল। কিন্তু মন্দিরে পৌঁছানোর রাস্তা তৈরির বিষয়ে মন্দির কমিটি মসজিদ কমিটির সঙ্গে আলোচনায় বসে। তখন মসজিদ কমিটি নির্দ্বিধায় নিজের জমির কিছু অংশ মন্দিরের রাস্তা নির্মানের জন্য ছেড়ে দেয়।

নির্দ্বিধায় জমি ছেড়ে দেয় মসজিদ কমিটি
মসজিদ কমিটির সেক্রেটারি শিহাব কা জানিয়েছেন, ‘মন্দির কমিটির সদস্যরা যখন আমাদের কাছে সাহায্যের জন্য আসেন, তখন আমরা তাদের সাহায্যের জন্য এগিয়ে যাই। মন্দিরে পৌঁছানোর জন্য তাদের একটি রাস্তার প্রয়োজন ছিল, যা মসজিদের অংশের জমির মধ্যে পরছিল। তবে আমাদের এখানে কাউকে জমি দিতে গেলে নানান বিধি নিষেধ রয়েছে। কাউকে সহজেই জমি দেওয়া যায় না। তারপর আমরা যখন জানতে পারলাম জমি দেওয়া যাবে, তখন আমরা মন্দির কমিটিকে কিছুটা কমি ছেড়ে দিই’।

সিঁড়ি তৈরি করে দান করবে মসজিদ কমিটি
পঞ্চায়েতের সভাপতি আহমদ সগির জানিয়েছেন, ওই জমিতে যদি মন্দির কমিটি মন্দিরে পৌঁছানোর জন্য সিঁড়ি তৈরি করতে চায়, তার জন্য মসজিদ কমিটি অর্থ দান করতেও রাজী। এইভাবে তারা জমি দেওয়ার পরও মন্দিরের সিঁড়ি তৈরির জন্য অর্থ দিতেও প্রস্তুত।

কৃতজ্ঞতা জ্ঞাপন করল মন্দির কমিটি
মসজিদ কমিটির এই দানে মন্দিরের পুরোহিত বাবু চেলোথ উনিয়াথন কৃতজ্ঞতার সঙ্গে জানিয়েছেন, ‘পাহাড়ি রাস্তা পেরিয়ে মন্দিরে পৌঁছাতে সকলেরই খুব কষ্ট হত। আমাদের এই কষ্ট লাঘরব করতে মসজিদ কমিটির এই দান অনস্বীকার্য। প্রায় ৪৫ বছরেরও পুরোন এই মন্দির। মসজিদ কমিটি প্রায় ১০০ মিটারের বেশি রাস্তা মন্দিরের প্রয়োজনে দান করেছে’।

Back to top button