টাইমলাইনভারত

চারদিকে সিংহ গর্জন, জঙ্গলেই ৩ সন্তানের জন্ম দিলেন মা

বাংলাহান্ট ডেস্কঃ ‘মা’ (mother) হওয়া মোটেও সহজ নয়। তা আরেকবার প্রমান করলেন গুজরাটের ( Gujrat)   দয়া বড়াইয়া । ঘন অন্ধকারে, সিংহ ( lion) পরিবেষ্টিত হয়ে, কোনো রকম চিকিৎসা পরিষেবা না থাকা সত্ত্বেও তিনি ৩টি সন্তানের জন্ম দিলেন।

গুজরাটের অমরেলি জেলার খাম্বা তালুকের দেদান গ্রাম গির অরণ্য পরিবেষ্টিত একটি গ্রাম। মানুষের সাথে এখানে স্বাচ্ছন্দ্যে বাস করে ১৮ টি সিংহ। এই গ্রামের দয়া বড়াইয়ার প্রসব বেদনা ওঠে রবিবার। নিকটবর্তী হাসপাতালে খবর দেওয়া হলেও তা এত দূরে যে অ্যাম্বুলেন্স আসতে বেশ কিছুটা সময় লেগে যায়।

অ্যাম্বুলেন্স যখন এসে পৌঁছায় তখন বড়াইয়াকে হাসপাতালে নিয়ে যাওয়ার মত সময় হাতে নেই। তাই অগত্যা অ্যাম্বুলেন্স এর ভিতরেই প্রসব প্রক্রিয়া শুরু হয়। ফোনে কথা বলে নেওয়া হয় হাসপাতালেরই প্রসূতি বিভাগের এক চিকিৎসকের সঙ্গে। জঙ্গলের মধ্যে কোনও অস্ত্রপচারের সরঞ্জাম ছিল না বা চিকিৎসক ছিলেন না। তাই নর্মাল ডেলিভারি হয় মহিলার। পরপর তিনটি পুত্র সন্তানের জন্ম দেন তিনি।

এমার্জেন্সি মেডিক্যাল টেকনিশিয়ান গোবিন্দ বাম্ভানিয়া জানান, আশ্চর্যভাবে ওই মহিলা যতবারই প্রসব বেদনায় চিৎকার করে উঠছিলেন, ততবারই গর্জে উঠছিল সিংহ। অসহ্য প্রসব বেদনা সহ্য করে তিনি তিনটি পুত্র সন্তানের জন্ম দেন। প্রতিটিই নর্মাল ডেলিভারি।

গুজরাটের গির ভারতীয় সিংহের একমাত্র বাসস্থান। পশুরাজের এখানে মানব জাতির সাথে সহাবস্থান। তবুও সিংহ, যে সিংহই। তবুও এই প্রসবে খুব একটা হতবাক নয় গ্রামবাসীরা। বাস্তবিকই, সিংহের সাথে যাদের ঘরকন্নার সম্পর্ক তাদের পক্ষে এ ঘটনা সাধারণই বটে।

Related Articles

Back to top button