টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

মাদার ডেয়ারি হয়ে যাচ্ছে বাংলার ডেয়ারি, মুখ্যমন্ত্রীর নির্দেশে জোরকদমে কাজ শুরু নবান্নের

বাংলাহান্ট ডেস্কঃ রাজ্যে দুধের নিজস্ব কোন ব্র্যান্ড না থাকায়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (mamata banerjee) কথা মত এবার মাদার ডেয়ারি (mother dairy) হয়ে যাচ্ছে বাংলার ডেয়ারি (banglar dairy)। পূর্বেই মুখ্যমন্ত্রী এমনটা জানালেও, এবার এই পরিবর্তনের কাজ শুরু করল নবান্ন।

মুখ্যমন্ত্রীর তৈরি করা ‘ইন্ড্রাট্রিয়াল প্রমোশন বোর্ড’র প্রথম বৈঠক ছিল বুধবার নবান্নে। সেই বৈঠকেই এই বিষয়ে বিশদে আলোচনা করা হয়। এই বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, অর্থমন্ত্রী অমিত মিত্র, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি সহ অন্যান্য সদস্যরা।

রাজ্যে শিল্পে কিভাবে গতি আনা যায়, সেই নিয়ে আয়োজিত এই বৈঠকে মাদার ডেয়ারি পালটে বাংলার ডেয়ারির বিষয়েও আলোচনা হয়। বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি জানান, ‘আজকের বৈঠকে রাজ্যের নিজস্ব ব্রান্ড বাংলার ডেয়ারি নিয়ে আলোচনা করা হয়েছে। এই বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত ছিলেন’।

তিনি আর বলেন, ‘প্রাথমিকভাবে সারা বাংলা জুড়ে মোট ৪০০ টি বাংলা ডেয়ারির স্টল করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সঙ্গে প্রতিটি ব্লকে বাংলা ডেয়ারির একটি করে আউটলেট থাকবে। শুধুমাত্র দুধ নয়, সেইসঙ্গে এই বাংলা ডেয়ারিতে পাওয়া যাবে ডিম, মাখন, ঘি, তেলও’।

প্রসঙ্গত, মাদার ডেয়ারি সংস্থার শুরু হয় ১৯৭৮ সালে। ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ড তখন এই সংস্থার দেখভালের দায়িত্বে ছিল। এরপর ১৯৮২ সালে তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু বলেছিলেন, মাদার ডেয়ারিতে দুধ সরবরাহ করবেন পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলের দুধ উৎপাদনকারীরা। এরপর ১৯৯৬ সালে মাদার ডেয়ারি অধিগ্রহণ করে রাজ্য সরকার।

Related Articles

Back to top button