আন্তর্জাতিকটাইমলাইন

মোজাম্বিকঃ ‘আল্লাহু আকবর’ শ্লোগান দিয়ে প্রায় ৫০ জন মানুষের মাথা কাটল ISIS জঙ্গি

বাংলাহান্ট ডেস্কঃ ISIS জঙ্গি সংগঠনে নাম না লেখানোর ফল ভুগতে হল পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিক (Mozambique)-র উত্তর প্রান্তে অবস্থিত কাবো ডেলগাডো প্রদেশের বাসিন্দাদের। ‘আল্লাহু আকবর’ শ্লোগান দিয়ে ISIS জঙ্গিরা প্রায় ৫০ জন মানুষের শিরচ্ছেদ করল।

২০১৭ সাল থেকে চলছে অত্যাচার
সূত্রের খবর, ২০১৭ সালে ISIS জঙ্গিরা ডেলগাডো প্রদেশের বাসিন্দাদের তাদের জঙ্গি সংগঠনে যোগদান করার নির্দেশ দেয়। কিন্তু কেউ রাজী না হওয়ায় এই ভাবে তাদের উপর নির্বিচারে অত্যাচার চালিয়ে যাচ্ছে ISIS জঙ্গিরা। ২০১৭ সাল থেকে এখনও অবধি প্রায় ২ হাজার জনের শিরচ্ছেদ করেছে জঙ্গিরা। ভয়ে ঘর ছেড়েছেন প্রায় ৪ লক্ষেরও বেশি বাসিন্দা।

জোর করে চলে অত্যাচার
শুক্রবারের ঘটনার বিষয়ে জানা গিয়েছে, কাবো ডেলগাডো প্রদেশের নাঞ্জাবা গ্রামে আচমকাই ‘আল্লাহু আকবর’ শ্লোগান দিতে থাকে ISIS জঙ্গিরা। সেইসঙ্গে গ্রামবাসীদের উপর চালাতে থাকে হামলাও। তাদের ঘর থেকে টেনে বের করে গুলি চালাতে থাকে। অপরদিকে মুয়াতিদে গ্রামেও চলতে থাকে এই হামলা। বাসিন্দাদের ঘর থেকে বের করে পাশের ফুটবল মাঠে জোর করে নিয়ে যাওয়া হয়।

শিরচ্ছেদ করা হয় ৫০ জনের
ঘর থেকে টেনে বের করার সময় বেশ কয়েকজনের শিরচ্ছেদ করে ISIS জঙ্গিরা। সেইসঙ্গে অপহরণ করে নিয়ে যায় প্রচুর মহিলাকেও। পালানোর চেষ্টা করেও জঙ্গিদের হাত থেকে কেউই পালাতে পারেনি। অভিযোগ উঠেছে, গ্রামবাসীদের জোর করে মাঠে নিয়ে গিয়ে প্রায় ৫০ জনের বেশি মানুষের শিরচ্ছেদ করে তাদের মৃতদেহগুলি ধারালো অস্ত্র দিয়ে টুকরো টুকরো গ্রামে ছড়িয়ে দেয়। মোজাম্বিক প্রশাসন এই ঘটনার তীব্র নিন্দা প্রকাশ করেছে এবং জঙ্গিদের উপযুক্ত শাস্তির বিধান দিয়েছে।

Back to top button