টাইমলাইনভারত

মাত্র এক দিনেই ক্ষতির পরিমান ছাড়াল ১ লাখ কোটি, ধনীর তালিকায় অনেকটাই নেমে গেলেন মুকেশ আম্বানি

এক বেলার মধ্যেই বড় সড় অর্থনৈতিক ধাক্কা খেলেন রিলায়েন্স কর্ণধার মুকেশ অম্বানি (mukesh Ambani) । লকডাউনে যখন সারা ভারতের অর্থনীতি মুখ থুবড়ে পড়েছিল তখন তিনি তার ব্যাবসায়িক বুদ্ধি খাটিয়ে নিজের ব্যাবসাকে শুধু ক্ষতির হাত থেকে বাঁচান নি, বিশাল লাভের মুখ দেখেছিলেন। কিন্তু বলা হয় লক্ষী চঞ্চলা, এক বেলার মধ্যেই সমস্ত হিসেব উলটে দিয়ে ক্ষতির পরিমান দাঁড়ালো ১ লাখ কোটি। যার জেরে বিশ্ব ধনীর তালিকায় তিন ধাপ নেমে গেলেন তিনি।

ডিজিটাল ব্যাবসায় বেশ মুনাফা পেলেও রিলায়েন্সের অন্যতম প্রধান ব্যাবসা তৈল শোধনাগারের ব্যাবসা লকডাউনে বিশাল ধাক্কা খেয়েছে। লকডাউনে সারা দেশেই প্রায় বন্ধ ছিল যান চলাচল, যার জেরে জ্বালানি তেল কম বিক্রি হয়েছে। গত আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের তুলনায় চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে রিলায়েন্সের নিট লাভ এক ধাক্কায় ১৫ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানানো হয়েছে রিলায়েন্সের তরফে।

এই খবর প্রকাশ্যে আসতেই হু হু করে পড়তে থাকে শেয়ার। রিলায়েন্সের শেয়ারের মূল্য। এদিন এই  সংস্থার শেয়ার সূচক ৮.৬২ শতাংশ হ্রাস পায়। ফলে প্রতি শেয়ারের মূল্য কমে দাঁড়ায় ১ হাজার ৮৭৭ টাকা। যা সংস্থাটির আর্থিক ক্ষতির পরিমান আরো বাড়িয়েছে।

৭১.৫ বিলিয়ন মার্কিন ডলার সম্পত্তি সহ মুকেশ আম্বানি এতদিন বিশ্ব ধনী তালিকায় ষষ্ঠ স্থানে ছিলেন। এবার সেখান থেকে এক ধাক্কায় তিন ধাপ নেমে এসেছেন। ঠিক যেভাবে খুব তাড়াতাড়ি তিনি ধনীদের তালিকায় উপরে উঠে এসেছিলেন, ততোধিক দ্রুত গতিতেই এবার নীচে নামলেন তিনি।

 

Back to top button