টাইমলাইনভারত

বড়ো ধাক্কা খেলেন মুকেশ আম্বানি, হারালেন এশিয়ার সবচেয়ে ধনী ব্যাক্তির শিরোপা

বাংলাহান্ট ডেস্কঃ  গত তিন দশকে তেলের দাম সর্বনিম্ন পাশেপাশি  বিশ্বে করোনাভাইরাসের দ্রুত সংক্রমণের ফলে তীব্র আর্থিক মন্দার আশঙ্কা দুইয়ের জোড়া আঘাতে এশিয়ার সর্বোচ্চ ধনীর খেতাব হারালেন মুকেশ অম্বানি। বর্তমানে এই খেতাবের অধিকারী আলিবাবার মালিক জ্যাক মা।

তেলের দাম ও করেনা ভাইরাসের কারনে রিলায়্যান্সের শেয়ারের দর পড়েছে হু হু করে। সোমবার শেয়ারের দাম পড়েছে ১২ শতাংশ। এই দুই কারনে আর্থিক ক্ষতি হলেও বিশ্বজুড়ে ক্লাউড কম্পিউটিং আর মোবাইল অ্যাপসের ব্যবসার রমরমায় সেই ক্ষতির অনেকটাই পুষিয়ে গিয়েছে জ্যাক মা-র। যে কারনে ২০১৮ সালে এশিয়ার সর্বোচ্চ ধনীর শিরোপা খোয়ানো জ্যাক মা ফের একবার শীর্ষে।

চিনের সঙ্গে সঙ্গে সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের (Cororna Virus) আতঙ্ক। এমনকি ভারতেও এই মারণ ভাইরাসের সংক্রমণ নিয়ে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন মানুষ। চিনে এখনও পর্যন্ত ৩০০০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে। বহু মানুষ আক্রান্ত এই ভাইরাসে। মাস্ক ছাড়া বাড়ির বাইরে বেরই হচ্ছেন না মানুষ। চিনে অব্যাহত রয়েছে মৃত্যুমিছিল। সবথেকে ভয়াবহ খবর হল অবশেষে ভারতেও থাবা বসিয়েছে করোনা।

যার জেরে বিশ্ব জুড়ে আর্থিক মন্দার আশঙ্কা উত্তরোত্তর ঘনীভূত হচ্ছে।  আর এই আর্থিক সংকটের কারনেই এক দিনে মুকেশের মোট সম্পদের পরিমাণ কমে গিয়েছে ৫৮০ কোটি ডলার। যা মোট সম্পদের পরিমাণের নিরিখে আলিবাবা গ্রুপের কর্ণধার জ্যাক মা-র চেয়ে মুকেশকে ২৬০ কোটি ডলার পিছিয়ে দিয়েছে।

Back to top button