টাইমলাইনটাকা পয়সাভারত

মুকেশ আম্বানির বড় ডিল: ১.২ কোটি ডলার খরচা করে কিনলেন এই কোম্পানির শেয়ার

বাংলাহান্ট ডেস্ক: নতুন জ্বালানি খাতে একটি বড় চুক্তি সম্পন্ন করেছে মুকেশ আম্বানির (Mukesh Ambani) সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এই ধনকুবেরের সম্পূর্ণ মালিকানাধীন সংস্থা রিলায়েন্স নিউ এনার্জি লিমিটেড সম্প্রতি একটি মার্কিন সংস্থা ক্যালাক্স কর্পোরেশনে বিনিয়োগ করার ঘোষণা করেছে। এই সংস্থাটি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে অবস্থিত। ক্যালাক্স কর্পোরেশনের ২০ শতাংশ শেয়ারের জন্য ১২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে রিলায়েন্স নিউ এনার্জি। পরবর্তী প্রজন্মের জন্য সৌর প্রযুক্তির বিকাশ ঘটাবে এই কোম্পানি। 

এই বিনিয়োগের সঙ্গে সঙ্গে রিলায়েন্স ‘অ্যাডভান্স সোলার সেল টেকনলজি’ খাতে নিজেদের আরও শক্তিশালী করতে সক্ষম হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই বিনিয়োগের জেরে ক্যালাক্স শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারেই পা রাখতে পারবে না। বরং বিশ্বব্যাপী প্রযুক্তিগত উন্নয়নের দৌড়েও সামিল হতে পারবে। এই মর্মে দু’টি প্রতিষ্ঠানই একটি কৌশলগত অংশীদারিত্ব চুক্তিতে স্বাক্ষর করেছে।

উল্লেখ্য, ক্যালাক্স তার পেরোভস্কাইট-ভিত্তিক সৌর প্রযুক্তির জন্য পরিচিত। সংস্থাটি উচ্চমানের দক্ষ সৌর মডিউল তৈরি করে থাকে, যা ২০ শতাংশ বেশি শক্তি উৎপাদনে সক্ষম। তাদের এই সৌর প্রকল্প ২৫ বছর ধরে বিদ্যুৎ উৎপাদন করতে পারে। পাশাপাশি, তাদের এই প্রকল্পের খরচও অনেকটাই কম।

গুজরাটের জামনগরে একটি বিশ্বমানের, সমন্বিত ফটোভোলটাইক গিগা কারখানা নির্মাণ করছে রিলায়েন্স। এই বিনিয়োগের মাধ্যমে মুকেশ আম্বানির সংস্থা ক্যালাক্সের পণ্যের সুবিধা নিতে পারবে। পাশাপাশি, কম খরচে আরও শক্তিশালী সোলার মডিউল তৈরি করতে সক্ষম হবে তারা। 

এই বিনিয়োগ সম্পর্কে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও এমডি মুকেশ আম্বানি বলেন, “ক্যালাক্সে এই বিনিয়োগ করে আমরা একটি বিশ্ব মানের সবুজ শক্তি উৎপাদনকারী ইকোসিস্টেম তৈরি করতে চাই।” তিনি আরও বলেন, “আমরা বিশ্বাস করি ক্যালাক্সের পেরোভস্কাইট-ভিত্তিক সৌর প্রযুক্তি এবং স্ফটিক সৌর মডিউল আমাদের পরবর্তী পর্যায়ে পৌঁছাতে সাহায্য করবে।

Related Articles