টাইমলাইনপশ্চিমবঙ্গ

শ্রীপাঠ মুলুকে শুরু হলো ঐতিহ্যবাহী রামকানাই মেলা,প্রথম দিনেই ভক্তদের থিকথিকে ভিড়ে সরগরম মেলা প্রাঙ্গণ

সৌতিক চক্রবর্তী,বোলপুর,বীরভূমঃ বোলপুর শহর থেকে প্রায় চার কিলোমিটার দূরে বোলপুর থানার অন্তর্গত বোলপুর থেকে বাহিরী যাওয়ার রাস্তার ধারেই ছোট্ট গ্রাম মুলুক। এখানেই প্রত্যেক বছরের মতো এইবছরেও গোষ্ঠযাত্রার স্মৃতি স্মরণে গোষ্ঠাষ্টমীতে মুলুককে কেন্দ্র করে রামকানাইদেবের বিশেষ পূজানুষ্ঠানের পাশাপাশি মেলা উৎসবের আয়োজন করা হয়।এই উৎসবে হরিনাম সংকীর্তন, বাউল, নানা ধরনের মন্ত্রপাঠ হয়। এইসময় প্রভু রামকানাই নবরূপে সুসজ্জিত হয়ে ওঠেন। এই গ্রামে অষ্টমী থেকে দ্বাদশী পর্যন্ত মেলা চলে সাড়ম্বরে। এই উৎসব উপলক্ষে নানা ধর্মের, সম্প্রদায়ের মানুষের সমাগম ঘটে এই মেলায়। প্রভু রামকানাইয়ের জন্য প্রত্যেকদিন হয় নিরামিষ ভোগ।

মন্দিরের সেবায়েতের মুখ থেকে শুনুন মেলা ও রামকানাইয়ের ইতিহাস। 

আজ শুরু হলো মুলুক গ্রামে সেই ঐতিহ্যবাহী মেলা। মেলা চলাকালীন গোটা এলাকা আনন্দে মেতে ওঠেন। এই পূজানুষ্ঠানের জন্য ওই মুলুক গ্রামে বসে একাধিক দোকান।তেলেভাজা,চুরির দোকান, বাচ্চাদের খেলনার দোকান,নাগর দোললা ইত্যাদি। শুরুর দিনেই দোকানগুলোতে ভিড় ছিল ছোখে পড়ার মতো। রামকানাই মন্দিরের সেই সাবেকিয়ানার লক্ষ্য করা যায়। ছোট ছোট খিলানে সাজানো বারান্দা এবং গর্ভগৃহের মধ্যে রাধাকৃষ্ণের যুগলমূর্তি ছাড়াও গৌরাঙ্গ মহাপ্রভুর মূর্তি, নবগোপালের কষ্টিপাথরের অসংখ্য শালগ্রাম শিলা এবং গণেশের মূর্তিও রয়েছে। এই মেলা উপলক্ষে গোটা মন্দির রংবেরঙের লাইট দিয়ে মুড়ে ফেলার পাশাপাশি অপ্রীতিকর ঘটনা এড়াতে গোটা মন্দির চত্বরে পুলিশি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

দেখুন মেলার ছবি। 

এ কথা বলাই যায় যে, এই মেলা ও পূজার ইতিহাস জানতে মুলুক গ্রামে এই সময় বাইরের পর্যটকেরা ভিড় জমান। আজকেও ঠিক একই ছবি দেখা গেল।

Back to top button