টাইমলাইনভারত

৫০ হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা, হবে ৫ লক্ষ টাকা আয়! সরকার দিচ্ছে সাহায্য

বাংলা হান্ট ডেস্কঃ করোনার কারণে এই মুহূর্তে চাকরির আকাল, আর সেই কারণেই বিকল্প ব্যবসার কথা চিন্তা করছেন অনেকেই। আপনিও কি এ ধরনের নতুন কোন ব্যবসার কথা ভাবছেন? তাহলে আজ আপনার জন্য রইল এমন একটি ব্যবসা সম্পর্কিত বিস্তারিত তথ্য যা সঠিকভাবে করতে পারলে অল্প সময়ে আপনিও হয়ে যেতে পারেন লাখোপতি। আজ আমরা বলতে চলেছি মাশরুম ব্যবসার কথা। মাশরুম এমন একটি খাদ্যদ্রব্য, যার নানাবিধ ভেষজ গুণ এবং ঔষধি গুণ রয়েছে। আবার একই সঙ্গে একটি দারুণ সুস্বাদু। তাই হোটেল-রেস্তোরাঁ এবং রপ্তানির ক্ষেত্রেও এর ভালো চাহিদা রয়েছে।

মাশরুম চাষের সবথেকে ভালো বিষয়টি হলো, অল্প জায়গার মধ্যেই এই চাষ শুরু করা যায়। শুধুমাত্র মাশরুম চাষ করে কোটিপতি হয়ে গিয়েছেন, এমন নিদর্শন ভারতের মোটেই কম নয়। তাই শিক্ষিত যুবকরা এখন অনেকেই এই চাষের উপর মনোযোগ দিচ্ছেন। যদিও একই সঙ্গে জানিয়ে রাখি বড় আকারে এধরনের চাষ করতে গেলে যে কোন কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কোর্স করে নেওয়া খুব জরুরী।

মাত্র ৩০×৪০ ফুট এলাকার মধ্যেই তিন ফুট অন্তর অন্তর এক সাজিয়ে বস্তার মধ্যে এই চাষ শুরু করতে পারেন আপনি। জানিয়ে রাখি, এক্ষেত্রে সরকারও লোন দিয়ে সাহায্য করে। যার জেরে, ৪০% অব্দি ভর্তুকি পাওয়া যায়। বিশ্লেষকদের মতে আপনি যদি ১০০ বর্গফুট এলাকায় এই চাষ শুরু করেন, তাহলে মাসে ১ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করে ৫ লক্ষ টাকা অব্দি আয় করতে পারেন।

তবে মাথায় রাখবেন এর জন্য উন্নত প্রযুক্তি সম্পর্কিত জ্ঞান একান্ত জরুরী। যার জেরে প্রতি বর্গমিটারে ১০ কেজি পর্যন্ত মাশরুম উৎপন্ন করতে পারবেন আপনি। বর্তমানে এই ব্যবসা অত্যন্ত লাভজনক।

 

Related Articles

Back to top button