fbpx
টাইমলাইনভারত

লকডাউনে ফাঁকা মসজিদ প্রাঙ্গন, করুণ দৃশ্য দেখে কেঁদে ফেললেন জামা মসজিদের ইমাম

বাংলাহান্ট ডেস্ক : দিল্লির (Delhi)জামা মসজিদে(Jama Masjid) শুক্রবারের দৃশ্যটি ছিল একেবারেই আলাদা। সাধারণত এখানে সারা বছর  প্রচুর ভিড় থাকে।  তবে করোনার ভাইরাসে  বিভিন্ন বিধিনিষেধ আরোপ হয়েছে, ধর্মীয় স্থান বন্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে জামা মসজিদের কর্মচারী এবং শাহী ইমাম সৈয়দ আহমদ বুখারীর পরিবারের কিছু সদস্য বিদায় প্রার্থনায় শামিল হন। যুক্তি চলাকালীন বুখারী খানিকটা আবেগাপ্লুত হয়ে পড়েন এবং রুমাল দিয়ে চোখের জল মুছতে দেখা যায় তাকে। সরকারী নির্দেশিকা অনুসারে, দিল্লির মুসলিম সম্প্রদায়ের লোকেরা ঘরে ঘরে নামাজ পড়েন।

লোকেরা ঘরে বসে নামাজ পড়েন ঐ দিন

শাহী ইমাম সৈয়দ আহমদ বুখারী দুঃখের সাথে অনেক কথা  বলেছেন। জামা  মসজিদের শাহী ইমাম বলেছিলেন, “যে বিশাল সংখ্যক লোক জামে মসজিদে নামাজ পড়তে চেয়েছিল, তবে তাদের বাড়িতে নামাজ পড়তে বলা হয়েছিল এবং তারা তাই করলেন। শুক্রবার জামা  মসজিদের কর্মী ও কয়েকজন সদস্য জুম্মের নামাজে নামাজ পড়েন। তারাও সব নিয়ম মেনে দূরত্ব বজায় রেখেই এই ক্ষ্য সম্পন্ন করেন। “

বছরে যেখানে অনেক অনেক মানুষ আসতেন সেখানে আজ শুধুই শূন্যতা 
দিল্লির জামা  মসজিদের প্রতিটি অঞ্চলে কয়েক হাজার মানুষ ভিড় জমায়। এখানে, গত দুই মাস ধরে লকডাউনের কারণে ভিড় নেই,  লকডাউন চলাকালীন জামে মসজিদের ফটক বন্ধ। বাইরে থেকে কেউ নামাজ পড়তে আসছেন না।ইদের আগে মসজিদে জুম্মা নামাজ অনুষ্ঠিত হয়েছিল। শুক্রবার জামে মসজিদের কর্মচারীরা এবং রাজকীয় ইমামের পরিবার সামাজিক পার্থক্যের রীতি অনুসরণ করে বিদায় প্রার্থনা করেছেন। বুখারী দেশের মঙ্গল কামনা করেছেন।

Back to top button
Close
Close