টাইমলাইনভারতরাজনীতি

বিজেপি শাসনে মুসলিমদের উন্নতি হয়েছে, কংগ্রেসের বিরোধিতা করে বললেন জাফর সরেশওয়ালা

বাংলাহান্ট ডেস্কঃ মৌলানা আজাদ জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন চ্যান্সেলর জাফর সরেশওয়ালা (zafar sareshwala) দেশে বর্তমান সময়ে ঘটমান ধর্মনিরপেক্ষ রাজনীতির বিতর্ক এবং বিজেপি সম্পর্কে নিজের অভিমত ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, বিহারে মাত্র ২০ টি আসনের জন্য নির্বাচনে অংশ নিয়েছিল আসাদুদ্দীন ওয়াইসির AIMIM। মুসলিম সমাজ বহু বছর ধরে বলে আসছে, দেশে কোনও নিরপেক্ষ বা কোন সাম্প্রদায়িক দল নেই।

শিল্পপতি জাফর সরেশওয়ালা মুসলমানদের পরামর্শ দিয়েছিলেন, কংগ্রেস দলকে নিরপেক্ষ দল বলে মনে করা সবথেকে বড় ভুল। এরা শুধু মুসলমানদের থেকে ভোট আদায়ের প্রক্রিয়া ভালোভাবে জানে। কিন্তু তাদের সম্মনা দেয় না। বিহারেও এর অন্যথা হয়নি। সেখানে ২৪৩ টি আসনের মধ্যে ১৯ জন মুসলিম বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। যার মধ্যে AIMIM থেকে ৫ জন এবং জোটের শরিক বিএসপি থেকে ১ জন।

এরপরই তিনি বলে ওঠেন, আসাদউদ্দিন ওয়াইসি না থাকলে কোন মুসলমান প্রার্থীকে কি টিকিট দেওয়া হত? কংগ্রেসকে কখনই ধর্মনিরপেক্ষ হিসাবে বিবেচনা করা ঠিক হবে না। এদিকে দেখুন, গুজরাটে মুসলিম সম্প্রদায় সবথেকে বেশি সামাজিক ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ। কারণ সেখানে বিগত ২৫ বছর ধরে বিজেপি শাসন রয়েছে। পশ্চিমবঙ্গ, অসম এবং তারপর বিহারে মুসলিম সম্প্রদায় সবথেকে কম সমৃদ্ধি পেয়েছে। কারণ বাংলায় এখনও বিজেপি সরকার ক্ষমতায় আসেনি এবং ২০১৭ সালে প্রথম অসমে বিজেপি সরকার ক্ষমতায় আসে। অন্যসিকে বিহারে রয়েছেন নীতিশ কুমার।

আসাদউদ্দিন ওয়াইসির বক্তব্যকে সমর্থন করে তিনি বলেন, কংগ্রেস ভাবছে তাদের নেতারা মুসলমানি টুপি পড়ে, বিরিয়ানি খাওয়ালেই বুঝি সমস্ত মুসলিম ভোট তাদের দিকে যাবে, কিন্তু এটা আর চলবে না। মুসলমানরা এটা খুব ভাল করেই বুঝে গেছে, এইসমস্ত দলের কোনটাই তাদের নয়।

Back to top button