টাইমলাইনআন্তর্জাতিক

UAE এর মুসলিমদের দেওয়া হল মদ্যপানের ছাড়, দেওয়া হল লিভ ইনের সম্মতি

বাংলাহান্ট ডেস্কঃ যুগ পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে নিজেদেরও বদলে ফেলল আরব আমিরশাহি (United Arab Emirates)। নিজেদের মুসলিম আইন থেকে গত শনিবারই মুক্তি পেল এক বস্তা নিষেধাজ্ঞা। যুগের সঙ্গে তাল মিলিয়ে নিজেরাও পরিবর্তনের উন্নতিতে কয়েকধাপ আধুনিকতার দিকে এগিয়ে গেল।

আধুনিকতার পথে হাঁটছে UAE
দীর্ঘদিন ধরে নিয়মের বেড়াজাল থেকে মুক্তি পেতে ধীরে ধীরে শিথিল হচ্ছে বেশ কিছু কড়া নিয়ম। শনিবারই পরিবর্তন করা হল বেশ কয়েকটি নিয়ম। যার মধ্যে পড়ছে- এবার থেকে UAE- তে অবিবাহিত যুগলরা একসঙ্গে লিভ-ইন করতে পারবেন। সেইসসঙ্গে পরিবর্তন হল মদ্যপান মজুত রাখার নিয়মেও।

লিভ-ইনে সম্মতি দিল UAE
পূর্বে লিভ-ইনকে অপরাধ বলে গণ্য করে দেওয়া হত কড়া শাস্তি। ধর্মীয় এবং সংস্কৃতির নিয়ম উলঙ্ঘনের জন্য মহিলাদের দেওয়া হত মৃত্যুদণ্ড। বর্তমানে সেই আইন তুলে নিয়ে মহিলাদের উপর যাবতীয় অত্যাচার নিষিদ্ধ করা হল। সেইসঙ্গে লিভ-ইনে দেওয়া হল সম্মতি। এবার থেকে UAE (United Arab Emirates)- তে কোন অবিবাহিত যুগল নির্দ্বিধায় লিন-ইন সম্পর্কে থাকতে পারবে।

মজুত রাখতে পারবেন মদও
UAE সরকারের নিয়ম অনুযায়ী কোন মুসলিম ব্যক্তিকে পূর্বে মদ কিনতে গেলে এবং তা বাড়িতে মজুত রাখতে গেলে অনুমতি নিতে হত। মুসলিমদের মদ বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছিল সরকার। কিন্তু এই নতুন নিয়মে ২১ বছরের বেশি বয়সী কোন ব্যক্তি এবার থেকে নির্দ্বিধায় মদ কিনতে এবং পান করতে পারবেন। প্রয়োজনে তিনি অতিরিক্ত মদ কোন অনুষ্ঠানের জন্য বাড়িতে মজুত করেও রাখতে পারবেন।

Related Articles

Back to top button