টাইমলাইনভারত

সরিষার তেলের দামে ব্যাপক পতন, লিটার প্রতি কমল এত টাকা

বাংলা হান্ট ডেস্কঃ ভোজ্যতেলের দাম কমে যাওয়ায় মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলছে। দুই-তিন মাস আগেও আকাশ ছোঁয়া ছিল সরিষা ও সয়াবিন তেল সহ বাকি তেলের দাম। আজ সেগুলোর দাম ১৭ থেকে ২২ টাকা কমে গিয়েছে। এর আসল কারণ হল, আমদানিকৃত ভোজ্যতেলের ওপর কর কমিয়ে শূন্যের কোঠায় আনার পাশাপাশি ফিউচার ট্রেডিং নিষিদ্ধ করার জন্য সরকারের জারি করা আদেশ। ব্যবসায়ীরা বলছেন, ভবিষ্যতে তেলের দাম আরও কমতে পারে। যার কারণে মানুষের পকেটের চাপ কম হবে।

গত এক মাসের তেলের দামের দিকে যদি তাকানো যায়, তাহলে দেখা যাবে যে, অক্টোবর-নভেম্বর মাসে সরিষার তেল বিক্রি হয়েছে ১৮৫ টাকা প্রতি লিটার। তবে এবার সেই দাম কমে ১৬৩ টাকা থেকে ১৬৮ টাকা প্রতি লিটারে নেমে এসেছে। একইভাবে সয়াবিন তেল যা নভেম্বরে প্রতি লিটার ১৪০ টাকা ছিল, বর্তমানে তা কমে ১৩০ থেকে ১৩২ টাকায় নেমে এসেছে।

বাজার বিশেষজ্ঞদের মতে, প্রধান খরিফ ফসল সয়াবিনের উৎপাদন কম হওয়ায় সেপ্টেম্বর থেকেই দাম বাড়তে শুরু করে। এই কারণে সেপ্টেম্বরে সয়াবিন তেলের দাম ৯০ টাকা থেকে বেড়ে জানুয়ারিতে প্রতি লিটার ১৪০ টাকা হয়েছিল। তেলের দামে চার মাসে লিটার প্রতি ৪৫ টাকা রেকর্ড বৃদ্ধিতে সাধারণ মানুষের বাজেট নষ্ট করে দিয়েছিল। কিন্তু এখন তা কমতে শুরু করেছে।

Related Articles

Back to top button