আন্তর্জাতিকটাইমলাইন

চীনের প্রতি আমার ক্রোধ বেড়েই চলেছে, এর ভয়ঙ্কর ফল ভুগতে হবেঃ ডোনাল্ড ট্রাম্প

বাংলাহান্ট ডেস্কঃ করোনা ভাইরাসের সূচনাকাল থেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) চীনের উপর বেজায় ক্ষিপ্ত। প্রথম থেকেই তিনি এই মারণ ভাইরাসের দায় চীনের উপর দিয়ে এসেছেন। চীন প্রধান শি জিনপিংকে (Xi Jinping) আমেরিকার ভয়াবহতার জন্য দায়ী করেছেন।

আমেরিকার করোনা পরিস্থিতি
আমেরিকায় প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত এক সপ্তাহে প্রতিদিন গড়ে প্রায় ৪০ হাজারেরও বেশি মানুষ নতুন করে সংক্রমিত হয়েছেন। বাড়তে থাকা করোনা সংক্রমণের মধ্যে নিজের ক্ষোভ উগরে দিলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। চীনকে দিলেন হুঁশিয়ারি বার্তা।

ক্ষোভ উগরে দিলেন ট্রাম্প
চীন সরকার যদি সঠিক সময়ে এই ভাইরাসের সম্পর্কে সকলকে অবগত করত, তাহলে প্রথম থেকেই সতর্ক হওয়া যেত। এই ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধক ব্যবস্থা নেওয়া যেত। পাশাপাশি ডোনাল্ড ট্রাম্প এক ট্যুইট করে বলনে, ‘বিশ্বে করোনা ভাইরাসের তাণ্ডবলীলায় সমগ্র বিশ্বের সাথে আমেরিকার বাড়তে থাকা ক্ষতির পরিমাণ দেখে, চীনে প্রতি আমারও ক্ষোভ দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে’। সেই সঙ্গে ট্রাম্প সরকার দাবী করেছেন, উহানের ল্যাবেই তৈরি হয়েছে করোনা ভাইরাস। তাঁর দৃঢ় প্রমাণও রয়েছে মার্কিন সরকারের কাছে।

কি বললেন ডক্টর ফ্যাসি?
জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগের ইনস্টিটিউটের প্রধান এবং করোন বিশেষজ্ঞ ডক্টর অ্যান্টনি ফ্যাসি জানিয়েছেন, আমেরিকাতে পরিস্থিতি আবারও অবনতির দিকে অগ্রসর হচ্ছে। যত দ্রুত সম্ভব পদক্ষেপ নেওয়া প্রয়োজন। না হলে নতুন ধ্বংসের জন্য প্রস্তুত থাকতে হবে আমেরিকাবাসিকে। প্রতিটি নাগরিককে মাস্ক ব্যবহার করতে হবে এবং অবশ্যই সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। সমস্ত রকম করোনা সতর্কীকরণ মান্য করতে হবে। নয়ত আগামী দিনে প্রতিদিন ১ লক্ষেরও মানুষ করোনা আক্রান্ত হতে পারেন।

Back to top button