টাইমলাইনআন্তর্জাতিক

প্রশান্ত মহাসাগরের কাছে দেখা মিলল রহস্যময় UFO-র! চাঞ্চল্যকর দাবি ১৫ জন পাইলটের

বাংলা হান্ট ডেস্ক: আনআইডেন্টিফাইড ফ্লাইং অবজেক্ট বা UFO (Unidentified Flying Object, UFO) সবসময়ই সকলের কাছে এক রহস্য হয়ে রয়েছে। পাশাপাশি, UFO-র আদৌ কোনো অস্তিত্ব রয়েছে কি না সেই প্রসঙ্গেও রয়েছে একাধিক প্রশ্ন। যদিও, UFO দেখা গিয়েছে বলে প্রায়শই দাবি উঠতে থাকে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে। এমনকি, ভিনগ্রহীদের এই যানকে ঘিরে বিভিন্ন ঘটনার প্রসঙ্গও প্রচলিত রয়েছে।

এদিকে, এতদিন যাবৎ এই যানকে Unidentified Flying Objects (UFOs) নামে অভিহিত করা হলেও এখন কিন্তু বৈজ্ঞানিক সম্প্রদায় এটিকে Unidentified Aerial Phenomena (UAP) নামে চিহ্নিত করছে। তবে, এবার UFO সম্পর্কিত ফের একটি চমকপ্রদ তথ্য সামনে এসেছে। ইতিমধ্যেই বিগত দু’মাসে, প্রশান্ত মহাসাগরের উপর বহুবার UAP-র দেখা মিলেছে বলে জানা গিয়েছে। এমনকি, বেশ কিছু সংখ্যক পাইলটই এবার এই দাবি করেছেন।

এই প্রসঙ্গে প্রাক্তন এফবিআই এজেন্ট এবং ডিসকভারি+ শো “ইউএফও উইটনেস”-এর সঞ্চালক বেন হ্যানসেন এই UAP গুলির ফুটেজ এবং তাদের এয়ার ট্রাফিক কন্ট্রোল রেকর্ডিংয়ের বিষয়টিকে সামনে এনেছেন। মূলত, এই ঘটনাগুলি সাউথওয়েস্ট এয়ারলাইন্স, হাওয়াইয়ান এয়ারলাইন্স এবং অন্যান্য এয়ারলাইন্সের পাইলটরা প্রত্যক্ষ করেছেন বলেও জানানো হয়েছে। তিনি তাঁর এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের একটি অদ্ভুত বিমানের কথা জানিয়েছিলেন।

এমতাবস্থায়, আশ্চর্যের বিষয় হল, ওই পাইলটদের মধ্যে মার্ক হুলসি নামের এক পাইলট ৫ হাজার থেকে ১০ হাজার ফুটের মধ্যে একই সাথে তিনটি UAP-কে উড়তে দেখেছেন বলে জানা গেছে। এই UAP-গুলির প্রসঙ্গে হুলসি জানিয়েছেন, “সেগুলি শুধুই ঘুরে বেড়াচ্ছিল। আমি মেরিন কর্পসে একজন F-18 পাইলট ছিলাম, এমন ঘটনা আমি আগে প্রত্যক্ষ করিনি।”

এদিকে, বেন হ্যানসেনের মতে, এই অদ্ভুতভাবে আলোকিত উড়ন্ত বস্তুগুলিকে ১৫ টিরও বেশি বাণিজ্যিক ফ্লাইট থেকে দেখা গেছে। এমতাবস্থায়, যদি সংস্থাগুলি এই ঘটনায় তদন্ত করতে চায় সেক্ষেত্রে ওই পাইলটদের অনেকেই সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে বলে জানান তিনি। পাশাপাশি, মার্কিন সরকারি সংস্থা ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের একজন কর্মকর্তা এই প্রসঙ্গে জানিয়েছেন, যদি কোনো এয়ার ট্রাফিক কন্ট্রোল প্রমাণ সহ এই ধরণের কোনো অদ্ভুত ঘটনার রিপোর্ট করে, তাহলে সংশ্লিষ্ট সংস্থা সেই রিপোর্টগুলিকে নথিভুক্ত করে রাখে।

মূলত, এই ধরণের রিপোর্ট UAP টাস্ক ফোর্সের সাথে শেয়ার করা হয়। প্রসঙ্গত উল্লেখ্য যে, UAP-র খোঁজ এবং শনাক্তকরণের জন্য মার্কিন প্রতিরক্ষা বিভাগ গত বছর UAP টাস্ক ফোর্স চালু করেছে। পাশাপাশি, NASA-ও চলতি বছরের জুনে UAP নিয়ে একটি স্বাধীন গবেষণার ঘোষণা করেছে।

Related Articles