fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর! 8000 শূন্যপদ নিয়োগ করতে চলেছে নবান্ন

বাংলা হান্ট ডেস্ক : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মসনদে বসার পর থেকেই রাজ্যের বেকারত্বের হার হ্রাস করার বিষয়ে জোর দিয়েছেন। তাই তো বিভিন্ন সময়ে বিভিন্ন খাতে শিক্ষিত বেকার যুবকদের নিয়োগ করার বিজ্ঞপ্তি জারি হয়েছে। এমনিতেই লোকসভা নির্বাচনের ভরাডুবির পর থেকে রাজ্য সরকার একুশের বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে এগোতে চাইছে আর তাই বিধানসভা নির্বাচনের জন্য কয়েক মাস আগেই বিধানসভায় প্রায় চৌত্রিশ হাজার শূন্যপদে নিয়োগের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এমনকী কয়েকটি নিয়োগের বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে তাই এবার আবারও কলকাতা ও পশ্চিমবঙ্গ পুলিশের আট হাজার কনস্টেবল পদে নিয়োগ করতে চাইছে রাজ্য সরকার। তাই নতুন বছরের শুরুতেই বেকার যুবকদের জন্য এক প্রকার দারুণ সুখবর নিয়ে এল নবান্ন, জানুয়ারি মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চাইছে রাজ্য সরকার এমনটাই সূত্রের খবর।

আসলে বিধানসভা নির্বাচনের আগে রাজ্যে পুরভোট রয়েছে তাই পুরসভাতেও বড়সড় দাঁও মারতে চায় রাজ্যের শাসক শিবির, তাই তো পুরভোটের আগে এই কলকাতা ও পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া অনেকটাই এগিয়ে রাখতে চায় রাজ্য।জেনে নিন এই পদে নিয়োগের জন্য যোগ্যতা সম্পর্কে- 1. শিক্ষাগত যোগ্যতা- এই পদে আবেদন করার জন্য প্রার্থীকে অবশ্যই মাধ্যমিক পাস হতে হবে। 2. দৈহিক মাপ- ছেলে ও মেয়ে উভয়ের ক্ষেত্রেই মাপ আলাদা, তফসিলি জাতি উপজাতি এবং সাধারণ যাত্রীর ক্ষেত্রেই দেহের গঠনের ছাড় পাওয়া যাবে।

সাধারণ যাত্রী পুরুষদের ক্ষেত্রে উচ্চতা 167 সেন্টিমিটার তবে তফসিলি জাতি ও রাজবংশীদের ক্ষেত্রে উচ্চতার ছাড় পাওয়া যাবে 7 সেন্টিমিটার। অন্যদিকে মহিলাদের উচ্চতা 160 সেন্টিমিটার পাশাপাশি গোর্খা তফসিলি উপজাতি ও রাজবংশীদের ক্ষেত্রেই মহিলাদের উচ্চতা হতে হবে 152 সেন্টিমিটার। 3. প্রার্থী বাছাই- প্রার্থী বাছাইয়ের জন্য লিখিত পরীক্ষা তারপর ইন্টারভিউ নেওয়া হবে।

Back to top button
Close