ভারত

ট্রাম্পের সাথে টানা ৩০ মিনিট ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী, পাকিস্তানের বাড়বাড়ন্ত সহ্যের বাইরে যাচ্ছে বলে জানালেন তিনি

বাংলা হান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সাথে আজ ৩০ মিনিট ফোনে কথা বলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্রাম্পের সাথে কথা বলা কালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ভারত বিরোধী বয়ানের উল্লেখ করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডোনাল্ড ট্রাম্পকে জানান, ভারতের বিরুদ্ধে এরকম হিংসাত্মক কথাবার্তা শান্তির পরিবেশ বজায় রাখবেনা।

প্রধানমন্ত্রী কার্যালয়ের একটি বিজ্ঞপ্তি অনুসারে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আর ট্রাম্পের মধ্যে প্রায় ৩০ মিনিট কথা হয়। ওই ৩০ মিনিটে দুই দেশের দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে চর্চা হয়। এই কথাবার্তা অনেক সৌহার্দ্যপূর্ণ ভাবেই হয়, আর এই কথাবার্তা দুই শক্তিধর দেশে প্রধানদের মধ্যে সুসম্পর্কের বার্তা দেয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই কথাপোকথনে এই বছর জুন মাসে জাপানের ওসাকায় হওয়া জি-২০ শিখর সন্মেলনের বৈঠকের কথা স্মরণ করেন।

প্রধানমন্ত্রী কার্যালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী, কাশ্মীর ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী ফোনে বলেন, ওই দেশে কয়েকজন নেতার ভারত বিরোধী কথা বলা, আর উসকানি মূলক মন্তব্য দুই দেশের শান্তির পক্ষে ক্ষতিকারক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সন্ত্রাসবাদ মুক্ত পরিস্থিতি আর সীমান্তের ওপারে সন্ত্রাসবাদে লাগাম টানা নিয়ে গুরুত্বপূর্ণ কথা বলেন। বিজ্ঞপ্তিতে বলা হয় যে, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দারিদ্রতা, নিরক্ষরতা এবং অসুস্থার বিরুদ্ধে সংঘর্ষ করা যেকোন দেশের পাশে থাকার ভারতের বার্তাকে মনে করিয়ে দেন।”

আফগানিস্তান এর স্বাধীনতার ১০০ বছর পূর্ণ হওয়ার অবসরকে মনে করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটা, সুরক্ষা, গনতন্ত্র আর বাস্তবে আফগানিস্তানের স্বাধীনতার জন্য অটুট প্রতিজ্ঞাকেও মনে করান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, তিনি রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সাথে নিয়মিত কথাবার্তা চালিয়ে যাবেন বলে জানান।

Back to top button