টাইমলাইনভারত

ভ্যাকসিন নিয়ে মোদী ও বিল গেটসের মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা, পরামর্শ চাইলেন প্রধানমন্ত্রী মোদী

 বাংলাহান্ট ডেস্ক : মাইক্রোসফট(Microsoft ) কর্তা বিল গেটসের(Bill Gates) সঙ্গে জরুরি আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। করোনা পরিস্থিতি থেকে মুক্তি পেতে কি উপায় বার করা হচ্ছে এই নিয়ে এদিন দুজনের মধ্যে আলোচনা চলে। এই লড়াই লড়তে যে ভারতও  প্রস্তুত সেটাও আলোচনায় স্পষ্ট করে দেন মোদী।বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস করোনা ভ্যাকসিন গবেষণার জন্য পেনসিলভানিয়ার বায়োটেক ফার্ম ইনোভিও ফার্মাসিউটিক্যালসকে মোটা অংকের টাকাও অনুদান করেছে। আশা করার হচ্ছে সেই গবেষণা সফল হবে।

নরেন্দ্র মোদীর বক্তব্য 

কোভিড ভ্যাকসিন তৈরির কাজে সক্রিয় ভূমিকা দেখিয়েছ বিল গেটস। এদিন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানান,  “ করোনা  মোকাবিলা নিয়ে বিল গেটসের সঙ্গে বিস্তারিত ও প্রয়োজনীয় আলোচনা হল। কোভিড রুখতে ভারত কী কী পদক্ষেপ নিচ্ছে সেটাও উঠে আসে আলোচনায়। কোভিড ভ্যাকসিন তৈরির বৈজ্ঞানিক গবেষণার কাজে বিল গেটস ফাউন্ডেশনের ভূমিকা প্রশংসনীয়।”

নরেন্দ্র মোদী এবং বিল গেটস এর আলোচনার বিষয়

সংক্রমণ রুখতে দেশের চিকিৎসা পদ্ধতি ও ভ্যাকসিনের কথাও উঠে আসে আলোচনায়।এর পাশাপাশি দেশের সর্বত্র ৱ্যাপিড টেস্ট চলছে সেই কথাও হয়ে। দেশের কিছু কিছু জায়গায় করোনা আক্রান্ত অনেক কম হওয়ায় সেই জায়গায় গুলো করোনা মুক্ত রাজ্যের আওতায় ফেলা হয়েছে। পাশাপাশি করোনা আক্রান্তদের শনাক্ত করে চিকিৎসার ব্যবস্থাও হয়েছে। লকডাউন ও সোশ্যাল ডিস্টেন্সিং সবাই মেনে চলছেন বলে জানান মোদী।করোনা মোকাবিলায় ডাক্তার, স্বাস্থ্যকর্মীদের নিরন্তর প্রচেষ্টার কথা এবং দিনে রাত তাদের সেবা করার কথা আমাদের মনে করিয়ে দেয় যে আমরা কতটা নিরাপদ। আমাদের জন্য ডাক্তাররা কত কি করছেন এসব আলোচনায় উঠে আসে। দেশের সনাতন আয়ুর্বেদ থেকে অন্যত্র  করোনা প্রতিরোধী ড্রাগ নিয়েও উচ্চমানের গবেষণা ও ক্নিনিকাল ট্রায়াল চলছে। এছাড়াও আরো কি করার যেতে পারে সেই নিয়েও আলোচনা হয়ে। পাশাপাশি মোদীর আরোগ্য সেতু’ অ্যাপ নিয়েও কথা বলেন বিল গেটস।

Related Articles