টাইমলাইনটাকা পয়সাভারতরাজনীতি

এক বছরে ২৬ লাখ টাকা সম্পত্তি বৃদ্ধি মোদীর, দান করেছেন নিজের নামে থাকা একমাত্র জমি

বাংলা হান্ট ডেস্কঃ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সম্পত্তির হিসেব জানেন কি! গত বছরের তুলনায় এ বছর তাঁর সম্পত্তি ঠিক কত অংশে বৃদ্ধি পেয়েছে? এক্ষেত্রে প্রতিবছর প্রধানমন্ত্রীর দপ্তর থেকে নরেন্দ্র মোদী সহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীদের সম্পত্তির হিসেব প্রকাশ করা হয়। এ বছরেও সেই পরিসংখ্যান প্রকাশ করার পর ঠিক কোন চিত্র উঠে এলো দেশবাসীর সামনে?

উল্লেখ্য, ২০২১-এ প্রধানমন্ত্রী দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, নরেন্দ্র মোদীর অস্থাবর সম্পত্তির পরিমাণ ছিল ১ কোটি ৯৭ লক্ষ ৬৮ হাজার ৮৮৫ টাকা। তবে এ বছর সেই সম্পত্তির পরিমাণ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২ কোটি ২৩ লক্ষ ৮২ হাজার ৫০৪ টাকা। উল্লেখ্য, এ সকল অস্থাবর সম্পত্তির পরিসংখ্যান প্রধানত জীবন বীমা, সোনা গয়না, ব্যাঙ্কে রাখা টাকা এবং ফিক্সড ডিপোজিটের ওপর ভিত্তি করে তৈরি হয়। তবে অস্থাবর সম্পত্তি বৃদ্ধি পেলেও অপরদিকে প্রধানমন্ত্রীর হাতে অর্থের পরিমাণ ১৬৫০ টাকা হ্রাস পেয়েছে। একই সঙ্গে ব্যাঙ্কে জমা রাখা টাকার পরিমানও এক লক্ষ টাকার ওপর হ্রাস পেয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, এ বছর প্রধানমন্ত্রীর ব্যাঙ্কে জমা রাখা টাকার পরিমান ৪৬ হাজার ৫৫৫ টাকা। উল্লেখ্য, এ বছর নরেন্দ্র মোদীর বিমার অর্থ বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৮৯ হাজার ৩০৫ টাকা। গত বছর সেই অর্থের পরিমাণ ছিল দেড় লক্ষ টাকার কিছু বেশি। একই সঙ্গে প্রধানমন্ত্রীর অস্থাবর সম্পত্তিতে ১ লক্ষ ৭৩ হাজার ৬৩ টাকার চারটি সোনার আংটির হিসেবও দেখানো হয়েছে। অস্থাবর সম্পত্তির পরিমাণ দেখানো হলেও মোদীর স্থাবর সম্পত্তির কোনো হিসেব মেলেনি।

প্রসঙ্গত, রিপোর্টে প্রধানমন্ত্রীর সম্পত্তির হিসেবে তাঁর নামে একটি জমির উল্লেখ থাকে, যেখানে মোদীর অংশদারিত্বের পরিমাণ ছিল ২৫ শতাংশ। বর্তমানে সেই জমিটি প্রধানমন্ত্রী দান করেছেন বলে উল্লেখ করা হয়েছে।

Related Articles