টাইমলাইনভারত

কলকাতায় হাইটেক কোভিড ল্যাবের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, বললেন একসাথে লড়ব আর জিতব

বাংলা হান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) সোমবার কোলকাতা (Kolkata), মুম্বাই আর নয়ডাতে কোভিড পরীক্ষার জন্য তিনটি হাইটেক ল্যাবের (Covid-19 Testing Labs) উদ্বোধন করলেন। প্রধানমন্ত্রী উদ্বোধনের পর দেওয়া নিজের সম্বোধনে বলেন, দেশের কোটি কোটি নাগরিক করোনার বিরুদ্ধে বীরের মতো লড়ছে। আজ যেই হাইটেক স্টেট অফ আর্ট টেস্টিং ফেসিলিটির শুভারম্ভ হল, সেটার ফলে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র আর উত্তর প্রদেশকে করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য আরও শক্তি দেবে।

প্রধানমন্ত্রী মোদী বলে, দিল্লী-এনসিআর, মুম্বাই আর কোলকাতা আর্থিক গতিবিধির কেন্দ্র। সেখানে দেশে লক্ষ লক্ষ যুবক নিজদের ক্যারিয়ার আর স্বপ্নকে পূর্ণ করতে যায়। এবার এই তিন জায়গায় টেস্টের যেই উপলব্ধ ক্যাপাসিটি আছে, সেখানে ১০ হাজার টেস্টের ক্যাপাসিটি আর যুক্ত হল। প্রধানমন্ত্রী বলেন, হাইটেক ল্যাবস শুধু করোনার টেস্টিং পর্যন্ত সীমিত থাকবে না। ভবিষ্যতে Hepatitis B আর C, HIV, ডেঙ্গু সমেত অন্যান্য রোগের টেস্টিংয়ের জন্য এই ল্যাব গুলোতে সুবিধা উপলব্ধ থাকবে। প্রধানমন্ত্রী বলেন, এই টেস্টিং ল্যাব গুলোর ফলে পশ্চিম বঙ্গ, মহারাষ্ট্র আর উত্তর প্রদেশে করোনার লড়াইয়ে আরও সুবিধা পাওয়া যাবে।

পিএম মোদী করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতে দ্রুত গতিতে কাজ করার বিষয়ে বলেন, আইসোলেশন সেন্টার, কোভিড হাসপাতাল, টেস্টিং, ট্রেসিং আর ট্র্যাকিং এর সাথে যুক্ত নেটওয়ার্ক, ভারতে খুবই দ্রুত গতিতে নিজের ক্ষমতা বিস্তার করেছে। উনি বলেন, আজ ভারতে ১১ হাজারের বেশি কোভিড সুবিধা উপলব্ধ, ১১ লক্ষের বেশি আইসোলেশন বেড আছে।

উনি বলেন, জানুয়ারি মাসে আমাদের দেশে করোনার পরীক্ষার জন্য মাত্র একটি সেন্টার ছিল। এখন ১ হাজার ৩০০ টি ল্যাব কাজ করছে। আজ ভারতে রোজ পাঁচ লক্ষের বেশি টেস্ট হচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যে এই টেস্টের সংখ্যা বেড়ে ১০ লক্ষ প্রতিদিন হয়ে যাবে।

Back to top button