টাইমলাইনভারত

মহামারিও টলাতে পারেনি দেশের অর্থনীতি, অর্থনীতিবিদদের জানালেন নরেন্দ্র মোদি

নরেন্দ্র মোদি (narendra modi) অর্থনীতিবিদদের সাথে এক আলোচনায় জানালেন, করোনা মহামারি সত্ত্বেও ভারতের অর্থনীতি একটুও টলেনি। তিনি এদিন বলেন, করোনার ধাক্কা সামলেও ভারত সরকার যেসব সাহসী সংস্কারের পথে হেঁটেছে তার সুফল পেয়েছে দেশ।

Prime Minister Narendra Modi recited it on viral social media

জানিয়ে রাখি, ডিসেম্বরে রেকর্ড পরিমান GST আদায় হয়েছে দেশে। আর এর পেছনে মোদি সরকারের আর্থিক প্যাকেজ এমনটাই মনে করছেন অনেক বিশেষজ্ঞ। করোনার সংক্রমণ ঠেকাতে মোদি সরকার বাধ্য হয় লকডাউন ঘোষনা করতে। বন্ধ হয়ে যায় দেশের অর্থনৈতিক কার্যকলাপ। যার ফলে মুখ থুবড়ে পড়ে দেশের অর্থনীতি। ভাঁড়ার এতটাই শূন্য হয়ে যায় যে রাজ্যগুলিকে জিএসটির টাকা ফেরত দিতে পারছিল না কেন্দ্র সরকার। কিন্তু অর্থনৈতিক প্যাকেজের পর থেকে একটু একটু করে ঘুরে দাঁড়িয়েছে অর্থনীতি। যার ফলশ্রুতি জিএসটি আদায়ে বৃদ্ধি।

গত তিন মাস ধরে ক্রমাগত বাড়ছিল জিএসটি আদায়। কিন্তু ডিসেম্বর মাসে সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে জিএসটি আদায়। ডিসেম্বরে দেশে প্রত্যক্ষ পণ্য এবং পরিষেবা কর বাবদ সরকারি কোষাগারে ঢুকেছে ১.১৫ লক্ষ কোটি টাকা। যা জিএসটি চালু হওয়ার পর থেকে এখনো পর্যন্ত সর্বোচ্চ । এমনকি করোনা লকডাউনের আগেও এতো জিএসটি আদায় করতে পারেনি সরকার।

আজকের বৈঠকে অর্থনীতি নিয়ে আলোচনায় অর্থনীতিবিদরা মোদি সরকারের ‘আত্মনির্ভর ভারত’ এর সাফল্যের জন্য আমদানি শুল্ক হ্রাস করতে এবং বেসরকারিকরনের প্রতি জোর দিতে বলেছেন। আত্মনির্ভর ভারত প্রকল্পে কী ভাবে দেশকে আন্তর্জাতিক ‘সাপ্লাই চেনে’র অংশ হিসেবে তৈরি করে তোলার চেষ্টা করছে সরকার

Back to top button