টাইমলাইনভারত

২৩ বছর আগে মানালিতে প্যারাগ্লাইডিং করেছিলেন প্রধানমন্ত্রী মোদী, পাইলট শেয়ার করলেন সেই অভিজ্ঞতা

বাংলা হান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ৩ রা অক্টোবর হিমাচল প্রদেশের (Himachal Pradesh) সফরে যাবেন। এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অটল টানেল এর উদ্বোধন করবে। আরেকদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই সফরের আগে বহু বছর পুরনো একটি স্মৃতি উঠে আসছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মানালিতে প্যারাগ্লাইডিং ও করেছিলেন। এরকমই ঘটনা প্যারাগ্লাইডিং পাইলট বুদ্ধি প্রকাশ জানান।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী হওয়ার আগে বিজেপির অনেক গুরুত্বপূর্ণ পদে ছিলেন। ১৯৯৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় জনতা পার্টির হিমাচল প্রদেশ ইউনিটের পর্যবেক্ষক ছিলেন। সেই সময় নরেন্দ্র মোদী পশ্চিম হিমালয়ের সোলাং উপত্যকায় প্রথম প্যারাগ্লাইডিংয়ের আনন্দ উপভোগ করেছিলেন।

এবার প্রধানমন্ত্রী আবারও হিমাচল সফরে যাচ্ছেন। এই খবর সামনে আসতেই সোলাং উপত্যকার প্যারাগ্লাইডিং পাইলটদের মধ্যে বেশ উৎসাহ দেখে দিয়েছে। উল্লেখ্য, ২৩ বছর আগে সোলাং উপত্যকায় নরেন্দ্র মোদীর যখন প্রথম প্যারাগ্লাইডিং করেছিলেন, তখন ওনার ফ্লাইং পাইলট ছিলেন বুদ্ধি প্রকাশ।

IANS এর রিপোর্ট অনুযায়ী, প্যারাগ্লাইডিং পাইলট বুদ্ধি প্রকাশ মানালি থেকে মাত্র ১৩ কিমি দূর সোলাং ব্যাকপ্যাকার্স, হানিমুন আর পর্যটকদের জন্য একজন বিখ্যাত ট্রেনার। বুদ্ধি প্রকাশ জানান, নরেন্দ্র মোদী ১৯৯৭ সালে প্রথমবার প্যারাগ্লাইডিং করেন, তখন তিনি বেশ শক্তিশালী আর সাহসি ছিলেন। সেই সময় সোলাং উপত্যকায় কোন রোপওয়ে ছিল না।

প্রকাশ বলেন, সেই সময় প্যারাগ্লাইডিংয়ের জন্য টেকঅফ সাইট খুব চ্যালেঞ্জিং ছিল। পাহাড়ের চূড়ায় পৌঁছানর জন্য সবাইকে ট্রেক করতে হত। আর চূড়ায় উঠে পর্যটকদের শ্বাসকষ্ট শুরু হয়ে যেত। আর সেখানে নরেন্দ্র মোদী কোনও সমস্যা ছাড়াই ট্রেক করে চূড়ায় ওঠেন। সাধারণত ভাবে প্রথমবার যিনি প্যারাগ্লাইডিং করেন, তিনি অনেক ভয়ে ভয়েই থাকেন। কিন্তু নরেন্দ্র মোদীর সাথে তেমন কিছু হয়েছিল না।

প্রকাশ জানান, নরেন্দ্র মোদী দুই মিনিট পর্যন্ত প্যারাগ্লাইডিং করেছিলেন। নরেন্দ্র মোদী নিজের প্রথম প্যারাগ্লাইডিংয়ের পর আরও একবার বেশি সময়ের জন্য প্যারাগ্লাইড করার ইচ্ছে প্রকাশ করেন। যদিও, এরপর তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী হয়ে যান আর তিনি সোলাং উপত্যকায় আসার আর সময় পাননি।

Back to top button