আন্তর্জাতিকটাইমলাইন

এবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পর্যটক পাঠাবে নাসা

বাংলা হান্ট ডেস্ক: আকাশে যাওয়ার স্বপ্ন দেখেছেন নিশ্চয়ই? না,আকাশ নয় এক্কেবারে মহাকাশ যাওয়ায় সুযোগ পাবেন এবার। মহাকাশ যেতে এবার শুধু যোগাযোগ করতে হবে মহাকাশ গবেষণা সংস্থা নাসার সঙ্গে। এতদিন শুধুমাত্র সরকারি মিশনে থাকা মহাকাশচারীরা মহাকাশে যেতে পারতেন। কিন্তু এবার পর্যটকরাও সুযোগ পাবেন মহাকাশে যাওয়ার।

পর্যটকদের মহাকাশে পাঠাবার জন্য মহাকাশে থাকা আন্তর্জাতিক স্টেশন টি ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছেন নাসা। শুক্রবার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তরফ থেকে জানানো হয়েছে ২০২০ সাল থেকে পর্যটকদের মহাকাশে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা। প্রথম বছরে অবশ্য বছরে মাত্র দুবার অল্প কয়েকদিনের জন্য মহাকাশে পাঠানো হবে যাত্রীদের। আস্তে আস্তে সেই সময়সীমা বাড়ানো হবে এক মাস পর্যন্ত।

যাতায়াতের জন্য এক মাসের ট্রিপে খরচ হবে ৫৮ মিলিয়ন ডলার আর প্রতিদিন দিতে হবে ৩৫ হাজার ডলার করে। প্রত্যেক বছর মাত্র দু’জন পর্যটক সুযোগ পাবেন মহাকাশে ঘোরার। টাকার বিনিময় যে কোন দেশের নাগরিকরাই এই মহাকাশ ভ্রমণের সুযোগ পাবেন।

নাসার পক্ষ থেকে পর্যটকদের কাছ থেকে সরাসরি কোনো টাকা নেওয়া হবে না। বেসরকারি দুটি সংস্থার মাধ্যমে টাকা জমা দিয়ে মহাকাশ ভ্রমণে যাওয়ার সুযোগ পাওয়া যাবে। ২০২৪ সালে চাঁদে অভিযান চালানোর জন্য প্রচুর অর্থের প্রয়োজন তাই নাসা স্পেস স্টেশন থেকে কাজে লাগিয়ে অর্থ সংগ্রহ করার চেষ্টা করছে।

Back to top button
Close