টাইমলাইনখেলাক্রিকেট

ভারত সফরে কোহলিদের সামনে মাথা ঘুরবে অজি স্পিনার লিয়নের! কেন? উত্তর দিলেন কার্তিক  

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ২০২৩-এর শুরুটা দুর্দান্তভাবে করেছে ভারতীয় ক্রিকেট দল (Team India)। ঘরের মাটিতে পরপর শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি ওডিআই এবং দুটি টি-টোয়েন্টি সিরিজ জিতেছে তারা। এবার দরজায় কড়া নাড়ছে টেস্ট সিরিজ। ৬ বছর পর ভারতের মাটিতে টেস্ট সিরিজ খেলতে আসছে অস্ট্রেলিয়া (India vs Australia)। শেষবার যখন স্টিভ স্মিথের (Steve Smith) নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া ভারত সফর করেছিল তখন হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল দুই পক্ষের মধ্যে। কিন্তু শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল ভারতই।

crockex

test team india

এবারের অস্ট্রেলিয়ার তখনকার অস্ট্রেলিয়া চেয়েও কিছুটা শক্তিশালী। যদিও চোট আঘাতের কারণে শুরুর টেস্টে তারা কিছুটা বিপন্নই থাকবে। তবুও তাদেরকে হালকা ভাবে নেওয়ার উপায় নেই। অস্ট্রেলিয়ার বোলিংয়ের সবচেয়ে বড় অস্ত্র হয়ে উঠতে পারেন ন্যাথান লিয়ন। বর্তমান প্রজন্মের টেস্ট ক্রিকেটের সেরা স্পিনারদের মধ্যে একজন তিনি। ভারতের মাটি, তার জন্য নিজের জাত চেনানোর উপযোগী মঞ্চ হয়ে উঠতে পারে। কিন্তু ভারতের বিরুদ্ধে নামার সময় তিনি খুব চাপে থাকবেন বলে মনে করেন ভারতীয় উইকেটরক্ষক দীনেশ কার্তিক।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে দীনেশ কার্তিক মন্তব্য করেছেন, “লিয়ন বিশ্বমানের অফ-স্পিনার, তাতে কোনও সন্দেহ নেই। অস্ট্রেলিয়ার স্পিনারদের মধ্যে একমাত্র তার কাছেই অভিজ্ঞতা আছে। অস্ট্রেলিয়া এই সিরিজে ভালো পারফর্ম করার ব্যাপারে তার ওপর অনেকটা নির্ভর করবে। কিন্তু এই অতিরিক্ত নির্ভরতাই তাকে চাপে ফেলে দিতে পারে। তার তরফ থেকে বল হাতে একটা খারাপ সেশন ম্যাচ ঘুরিয়ে দিতে পারে ভারতের দিকে। তাই আমি মনে করি যে ভারতীয় ব্যাটাররা নন, বরং লিয়ন নিজেই ব্যাপারটা নিয়ে চাপে থাকবে।”

এখনো অবধি বলছে লিয়ন ভারতের বিরুদ্ধে অত্যন্ত সফল। ভারতের ৭টি টেস্ট ম্যাচ খেলে তিনি এখনো অবধি ৩৪টি উইকেট নিয়েছেন। নিজের কেরিয়ারে তিনবার তিনি ভারতের বিরুদ্ধে ১ ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন। সেই সঙ্গে অভিজ্ঞতাও তার ঝুলিতে ভরপুর। চাপ কিভাবে সামলাতে হয় সেটাও তিনি ভালই জানেন। তাই কার্তিকের দাবির সঙ্গে একমত খুব বেশি মানুষ হতে পারছে না।

ভারত সফরের জন্য অস্ট্রেলিয়া স্কোয়াড:

ডেভিড ওয়ার্নার
উসমান খাওয়াজা
মার্নাস ল্যাবুশানে
স্টিভেন স্মিথ (সহ-অধিনায়ক)
ট্র্যাভিস হেড
ম্যাট রেনেশ
পিটার হ্যান্ডসকম্ব
অ্যালেক্স ক‍্যারি (উইকেটরক্ষক)
ক্যামেরন গ্রিন
অ্যাশটন অ্যাগার
ন‍্যাথান লিয়ন
মিচেল সুইপসন
টড মার্ফি
প্যাট কামিন্স (অধিনায়ক)
মিচেল স্টার্ক
জশ হ্যাজেলউড
স্কট বোল্যান্ড
ল্যান্স মরিস

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker