টাইমলাইনবিনোদন

অমিতাভের নাতনি হয়েও বলিউডে নয়, পুরুষতান্ত্রিক সমাজে নারীর সমস‍্যা নিয়ে সরব নভ‍্যা নভেলি

বাংলাহান্ট ডেস্ক: নভ‍্যা নভেলি নন্দা (navya naveli nanda), অমিতাভ বচ্চনের (amitabh bachchan) এই নাতনি অর্থাৎ শ্বেতা বচ্চন নন্দার মেয়েকে অনেকেই চেনেন। ক‍্যামেরার সামনে খুব একটা তাঁকে দেখা না গেলেও সম্প্রতি ইনস্টাগ্রাম হ‍্যান্ডেল জনসমক্ষে উন্মুক্ত করে সংবাদ শিরোনামে উঠে এসেছিলেন নভ‍্যা। বিগ বির এই নাতনির বলিউড (bollywood) ডেবিউ নিয়ে বহু জল্পনা কল্পনা চললেও সবাইকে চমকে দিয়ে সম্পূর্ণ আলাদা ক্ষেত্রে নিজের কেরিয়ার শুরু করলেন তিনি।

গত বছরই নিউ ইয়র্কের ফোর্ডহ‍্যাম বিশ্ববিদ‍্যালয় থেকে স্নাতক হয়েছেন নভ‍্যা। এবার স্বাস্থ‍্য ক্ষেত্রে নিজের কেরিয়ার শুরু করলেন তিনি। অন‍্যান‍্য তারকা সন্তানদের মতো নয়, বরং নিজের মর্জি মতো কাজই বেছে নিলেন নভ‍্যা। সম্প্রতি ‘আরা হেলথ’ নামে একটি অনলাইন প্ল‍্যাটফর্ম শুরু করেছেন অমিতাভ নাতনি। স্বাস্থ‍্য বিষয়ক নানা সমস‍্যা ও অন‍্যান‍্য বিষয় নিয়ে আলোচনা হয় এখানে।


সম্প্রতি আরা হেলথের আরো তিন সহ প্রতিষ্ঠাতা প্রজ্ঞা সাবু, আহিল‍্যা মেহতা ও মল্লিকা সাহানের সঙ্গে একটি অনলাইন সেশন করেন নভ‍্যা। সেখানে পুরুষ তান্ত্রিক সমাজে একজন নারী হওয়ার অভিজ্ঞতা সম্পর্কে মুখ খুলতে দেখা যায় তাঁকে।

নভ‍্যাকে বলতে শোনা যায়, এই পুরুষ তান্ত্রিক সমাজে সবসময় নিজেকে প্রমাণ করে দেখাতে হয় তাঁকে। কোনো পুরুষের সঙ্গে কথা বললে তাঁর মাথায় সবসময় এটা ঘোরে তিনি একজন নারী। সেই বুঝে তাঁকে কথা বলতে হবে। প্রতিনিয়ত নিজেকে প্রমাণ করে যেতে হয় তাঁকে। এমনটাই এদিন জানান নভ‍্যা।

তিনি বলেন, প্রতিনিয়ত তাঁর মনে হয় অপর মানুষটা এমন ভাবে তাঁর সঙ্গে কথা বলছে যেন তিনি নারী তাই তিনি কিছু জানেন না বা বোঝেন না। এই সময়েই তাঁর মনে হয় নিজেকে প্রমাণ করার কথা। প্রথমেই অপর মানুষটাকে বুঝিয়ে দেওয়া যে তিনি বিষয়টা বুঝে তারপরেই কথা বলছেন। এই প্রমাণ করার তাগিদটা সবসময় অনুভব করেন বলে জানান নভ‍্যা।

প্রসঙ্গত, অমিতাভ বচ্চন ও জয়া বচ্চনের মেয়ে শ্বেতার মেয়ে হলেন নভ‍্যা নভেলি নন্দা। তবে বাবার দিক থেকে তিনি কাপুর খানদানের সঙ্গেও যুক্ত। অনেকেই এটা জানেন না নভ‍্যার ঠাকুরমা ঋতু নন্দা আসলে রণধীর কাপুর, প্রয়াত ঋষি কাপুরের বোন। নভ‍্যার একটি ভাইও রয়েছে, অগ‍্যস্ত নন্দা।

Back to top button