টাইমলাইনআন্তর্জাতিক

নেপালের সংসদে বিতর্কিত মানচিত্রকে মঞ্জুরি, পাশ হল সংশোধন বিল

বাংলা হান্ট ডেস্কঃ নেপালের (Nepal) সংসদে নতুন মানচিত্রকে যুক্ত করা নিয়ে পেশ করা সাংবিধানিক সংশোধন বিল শনিবার পাশ হয়ে যায়। নতুন মানচিত্রে ভারতের (India) উত্তরাখণ্ড রাজ্যের তিনটি অঞ্চল কালাপানি, লিপুলেখ আর লিম্পিইয়াধুরাকে যুক্ত করা হয়েছে।

নেপালের সংসদে আজ নেপালের প্রধান বিরোধী দল কংগ্রেস আর জনতা সমাজবাদী পার্টি নেপাল সংবিধানের তৃতীয় অনুসূচি সংশোধন সম্বন্ধিত সরকারের বিলকে সমর্থন করে।

ভারত আর নেপালের সম্পর্কে সীমান্ত বিবাদের কারণে ফাটল দেখা দিয়েছে। ভারত লাগাতার নেপালের এই নতুন নকশার বিরোধিতা করে চলেছে। নেপাল এই বিতর্ক তখন শুরু করেছে যখন ভারত কৈলাস-মাসসরোবর যাওয়ার রাস্তা বানিয়ে সেটির উদ্বোধন করে।

নেপাল অভিযোগ করে বলে যে, ভারত এই রাস্তা স্বতন্ত্র এলাকায় বানিয়েছে। যদিও ভারত নেপালের ওই দাবি খারিজ করে বলেছে যে, আমরা কারোর অঞ্চল দখল করিনি। আমরা যা করেছি, নিজের এলাকায় করেছি।

আরও পড়ুনঃ বড় খবরঃ নেপাল সীমান্তে ব্যাপক উত্তেজনা! নেপালের গোলাগুলিতে প্রাণ হারালেন এক ভারতীয়, আহত দুই

নেপাল লিপুলেখকে নিজেদের অংশ বলে ভারতের বিরোধীতা করেছে আর এই কারণে গত ১৮ মে নেপাল এই বিতর্কিত নকশা প্রকাশ করেছে। ওই নকশার ভারতের তিনটি অঞ্চলকে নেপালের বলে দেখানো হয়েছে। ওই এলাকা গুলো হল লিপুলেখ, লিম্পিইয়াদুহ্রা আর কালাপানি। নেপালের এই পদক্ষেপে ভারত তীব্র আপত্তি জাহির করেছে। ভারতের লাগাতার বিরোধিতার পরেও নেপাল নতুন নকশাকে মঞ্জুরি দিয়ে দিলো।

Related Articles

Back to top button