টাইমলাইনআন্তর্জাতিক

সত্যি বলার সাজা পেলেন নেপালি সাংসদ সরিতা গিরি, নতুন নকশার বিরোধিতা করায় দল থেকে বহিষ্কৃত

বাংলা হান্ট ডেস্কঃ নেপালে (Nepal) রাজনৈতিক উথাল-পাথালের সময় চলছে। একদিকে যেমন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির (KP Sharma Oli) প্রধানমন্ত্রীত্ব যাওয়ার দিকে, তখন আরেকদিকে নেপালের এক সাংসদকে তাঁর নিজেরই দল বরখাস্ত করে দিলো। সাংসদ সরিতা গিরিকে (sarita giri) বরখাস্ত করার কারণ হল, তিনি দেশের সংশোধিত নকশাকে স্বীকৃতি দেওয়া সংবিধান সংশোধনে সর্বসম্মতিতে মঞ্জুরি দেওয়ার নির্ণয়ের লঙ্ঘন করেছিলেন।

আপনাদের জানিয়ে দিই, নকশায় সামরিক দিক থেকে গুরুত্বপূর্ণ ভারতের তিনটি জায়গাকে নিজের দলে দাবি করেছিল নেপাল। বিরোধী জনতা সমাজবাদী পার্টি (JSP) দলের নির্দেশ অমান্য করার জন্য সরিতা গিরিকে বরখাস্ত করার নির্ণয় নিয়েছে। কাঠমান্ডু পোস্টের খবর অনুযায়ী, দলের মহাসচিব রামসহায় প্রসাদ যাদবের নেতৃত্বে তিন সদস্যের সমিতি এই কঠোর নির্ণয় নিয়েছে।

JSP আর প্রধানমন্ত্রী বিরোধী দল নেপালি কংগ্রেস প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির সরকারের সমর্থন করেছিল। কিন্তু নিজের দলের উল্টে গিয়ে সাংসদ সরিতা গিরি নেপালের নতুন মানচিত্র নিয়ে বিরোধিতা প্রকাশ করেছিলেন। গিরি পুরনো নকশাই জারি রাখার দাবি করেছিলেন আর বলেছিলেন যে, লিম্পিয়াধুরা, লিপুলেখ এবং কালাপানি নেপালের অংশ বলে দাবি করার কোন নির্দিষ্ট প্রমাণ নেই।

সমাজবাদী পার্টি গিরিকে এই বিরোধিতার পথ থেকে সরে দাঁড়াতে বলেছিল। কিন্তু উনি নিজের সিদ্ধান্তে অটল থাকেন। আর এরপরেই সরিতা গিরির বাড়িতে হামলা করে একদল দুষ্কৃতী। পুলিশে অভিযোগ করলেও কোন সাহায্য পাননি তিনি। এছাড়াও ওনাকে দেশ ছাড়ারও হুমকি দেওয়া হয়েছিল।। আর এখন দল থেকেই বরখাস্ত করে দেওয়া হল।

 

Back to top button