টাইমলাইনপশ্চিমবঙ্গবিশেষভারতরাজনীতি

বাবার সাথে অন্যায় করেছিল কংগ্রেসের একাংশ, ১২৫ তম জন্মদিনে ক্ষোভ উগরে দিলেন নেতাজি কন্যা অনিতা

বাংলাহান্ট ডেস্ক : নেতাজি সুভাষ চন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৫ তম জন্মদিন আজ। সেই উপলক্ষে সাজো সাজো রব দেশজুড়ে। এরই মধ্যে বাবাকে নিয়ে স্মৃতির পাতা ওল্টালেন নেতাজি কন্যা। একই সঙ্গে ক্ষোভও ঝরে পড়ল তাঁর গলায়।নেতাজির অধিকার শোষণ করা হয়েছে বলেই অভিযোগ আনেন তিনি। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘নেতাজি একজন ধর্মপ্রাণ হিন্দু ছিলেন। কিন্তু দেশভাগের পর আমরা যেমন দেখেছি তেমন ধর্মের নামে নরহত্যা কখনই চাননি।

বাবা যে কোনো উপায়ে দেশকে স্বাধীন করতে চেয়েছিলেন। সেই কারণেই হাত মেলান হিটলারের সঙ্গে। এর মানে কখনওই এটা হতে পারে না যে তিনি ফ্যাসিবাদের সমর্থক ছিলেন।’ তিনি আরও বলেন, ‘বাবা মুসলিনির সঙ্গে দুবার দেখা করেন কারণ তিনি চেয়েছিলেন জার্মানি, জাপান এবং ইতালি ভারতের স্বাধীনতার প্রস্তাবে সাক্ষর করুক’।

কংগ্রেসের বিরুদ্ধেও ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় তাঁকে। মহত্মা গান্ধির প্রসঙ্গ টেনে নেতাজি কন্যা জানান, নেতাজির সঙ্গে অবিচার করে কংগ্রেসের এক অংশ। সেই সময় নেহেরুকেই সমর্থন জানান গান্ধিজি। কিন্তু তাঁর বাবা বিদ্রোহী প্রকৃতির হওয়ায় গান্ধিজি নিয়ন্ত্রণ করতে পারেননি তাঁকে এমন দাবিও করেন অনিতা।

নেতাজির ১২৫ তম জন্মদিন উপলক্ষ্যে দিল্লিতে ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি উদ্বোধনের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইন্ডিয়া গেটের যেখানে পঞ্চম জর্জের মূর্তি স্থাপন করা হয়েছিল সেখানেই স্থাপিত হবে বিশাল এই নেতাজি মূর্তি। আজই এই মূর্তির উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী। তাঁর বাবার মূর্তি উদ্বোধনের কথা জেনে কার্যতই খুশি নেতাজি কন্যা অনিতা৷

Related Articles

Back to top button