টাইমলাইনভারত

গুজরাটের হরিপুরার সাথে জড়িয়ে নেতাজির ইতিহাস, আয়োজিত হচ্ছে বিশেষ অনুষ্ঠান

বাংলাহান্ট ডেস্কঃ আজ ২৩ শে জানুয়ারি, নেতাজি সুভাষ চন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৫ তম জন্মবার্ষিকী। আজকের দিনে গোটা দেশ জুড়েই নানারকম অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (narendra modi) আজকের দিনে নেতাজি স্মরণে কলকাতায় আসবেন। বিভিন্ন জায়াগার মত গুজরাটের হরিপুরায়ও আজ একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আজকের দিনে গুজরাটের হরিপুরায় এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। স্ব্যয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এইদিনে সকলকে সেখানে উপস্থিত থাকার কথাও বলেছেন। হরিপুরার সঙ্গে নেতাজির সম্পর্ক খুবই নিবিড়। কারণ, ১৯৩৮ সালে কংগ্রেসের ঐতিহাসিক হরিপুরা অধিবেশনে সুভাষচন্দ্র বসু কংগ্রেসের সভাপতি হিসাবে নির্বাচিত হয়েছিলেন।

এই অনুষ্ঠান উপলক্ষ্যে গতকালই প্রধানমন্ত্রী মোদী এক ট্যুইট করে লেখেন, ‘আগামীকাল নেতাজির জন্মবার্ষিকীতে গোটা ‘ভারত পরাক্রম দিবস’ হিসাবে পালন করবে। আপনাদেরও গুজরাটের হরিপুরায় (haripura) নেতাজির জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত হওয়ার অনুরোধ করছি। অনুষ্ঠান শুরু হবে দুপুর ১ টা থেকে’।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘গুজরাট থেকে আমরা ই-গ্রাম প্রকল্প চালু করেছি। গুজরাটের আইটি পরিকাঠামোকে বৈপ্লবিক রূপ দিয়েছে এই ই-গ্রাম প্রকল্প। আমি হরিপুরার মানুষদের কথা কোনদিনই ভুলতে পারব না। ১৯৩৮ সালে নেতাজি যে পথ দেখিয়েছিলন, তারা আমাকে সেই পথকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছেন। নেতাজির সকল আদর্শই একটি শক্তিশালী, স্বনির্ভর ভারত গড়ার পথে দেশবাসীকে অনুপ্রাণিত করে’।

পাশাপাশি এই দিনে বাংলায় এসে নেতাজি জন্মবার্ষিকী অনুষ্ঠান উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত হওয়ার বিষয়ে গতকালই বাংলায় ট্যুইট করেন প্রধানমন্ত্রী। তিনি লেখেন,

Back to top button