টাইমলাইনটাকা-কড়ি

SBI গ্রাহকদের জন্য দারুন খবর; জালিয়াতি রুখতে টাকা ATM থেকে তোলায় বড় পরিবর্তন আনছে ব্যাংক

করোনা আবহে গ্রাহকদের জন্য ফের বড় ঘোষনা করল SBI. দেশে ক্রমশ বেড়ে যাওয়া ব্যাংক জালিয়াতিকে মাথায় রেখে ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আনছে ভারতের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংকিং সংস্থা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে দেশে চালু হচ্ছে এই নতুন পরিষেবা।

SBI সূত্রে জানা যাচ্ছে, দেশে ক্রমবর্ধমান জালিয়াতির ঘটনা মাথায় রেখে এবার এটিএম থেকে বড় লেনদেনের ক্ষেত্রে লাগবে ওটিপি। ডেবিট কার্ড পাঞ্চ করার সাথে সাথেই স্ক্রিনে ভেসে উঠবে ওটিপি অপশন। ওটিপি দিলে তবেই টাকার লেনদেন করা যাবে। দশ হাজারের বেশি টাকা তোলার ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য৷

এই পরিষেবা এত দিন চালু থাকত মাত্র ১২ ঘন্টা এবার থেকে তা ২৪ ঘটাই চালু থাকবে বলে জানাচ্ছে ব্যাংক কর্তৃপক্ষ। তবে শুধু স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার গ্রাহকরা সংশ্লিষ্ট ব্যাংকের এটিএম থেকে টাকা তুললেই এই সুবিধা পাবেন। এসবিআই ছাড়া অন্য কোনো এটিএম এ এই পরিষেবা পাওয়া যাবে না।

কেন এই নতুনত্ব?
স্টেট ব্যাংক জানিয়েছে অনেক ক্ষেত্রেই এটিএম এর সাথে সাথে গ্রাহকের কাছ থেকে পিনটিও হাতিয়ে নেয় জালিয়াতরা। আবার অনেক ক্ষেত্রে এটিএম এর গায়ে অনেকে লিখে রাখে পিন। ফলে এটিএম থেকে পিন দিয়ে টাকা তোলা জালিয়াতদের পক্ষে ভীষন সুবিধা হয়ে যায়। জালিয়াতদের এই সুবিধা থেকে বঞ্চিত করতেই এবার এই নতুন টাকা তোলার পদ্ধতি আনছে SBI. এতে গ্রাহকদের টাকা অনেক বেশি সুরক্ষিত থাকবে বলেই মনে করছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।

 

Back to top button
Close