টাইমলাইনভারত

শত্রুপক্ষের ঘুম ওড়াতে ভারত তৈরি করছে আরো উন্নত 5th জেনারেশন ফাইটার জেট AMCA

চীনের (china) সাথে লাদাখ  সীমান্তে উত্তেজনার মধ্যেই ভারতের (india) হাতে এসে গিয়েছে উন্নত ফাইটার জেট রাফায়েল। কিন্তু এখানেই সীমাবদ্ধ থাকতে চাইছে না ভারত। এবার দেশেই তৈরি হবে আরো উন্নত ৫ম প্রজন্মের ফাইটার জেট।  প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) ১১০ কিলোওয়াটের ইঞ্জিন চালিত একটি নতুন ফাইটার জেট তৈরির কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে।

ডিআরডিওর নেতৃত্বে নতুন ফাইটার জেট কমপ্লেক্স হ’ল এইচএল অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (AMCA) এর একটি অংশ হবে ভবিষ্যতের পঞ্চম প্রজন্মের ফাইটার জেট উত্পাদন করতে, ফরাসী সংস্থার সাথে ইতিমধ্যেই আলোচনা চালাচ্ছে।

জানা যাচ্ছে,  নতুন ইঞ্জিন কমপ্লেক্সটি তৈরি  করতে সাত বছর সময় লাগবে। ফরাসি ইঞ্জিন প্রস্তুতকারক সংস্থা সাফরান ইঞ্জিনটি বিকাশ করার জন্য এবং ফরাসী ড্যাসাল্ট রাফালে চুক্তির অফসেট ক্রেডিট ব্যবহার করার জন্য সাহায্য করবে।

এই নতুন ফাইটার জেট, রাশিয়া এবং অন্যান্য পাশ্চাত্য দেশগুলির উপর নির্ভরতা কমিয়ে আত্মনির্ভরশীল  ভারতের পক্ষে এক ধাপ এগিয়ে যাবে। পাশাপাশি ফাইটার জেট কিনতে যে বিপুল পরিমান টাকা খরচ হয় তাও বেশ কিছুটা বাঁচবে।

পাশাপাশি,  চীন সীমান্তে যুদ্ধের পরিস্থিতিতে এই মুহুর্তে অস্ত্র তৈরিতে আরো জোর দিচ্ছে DRDO. ইলেকট্র ম‍্যাগনেটিভ রেডিয়েশন ওয়েপন, লেজার ওয়েপন, পালস্ড এনার্জি প্রোজেক্টাইলস সহ বেশ কিছু অস্ত্র ইতিমধ্যেই তৈরি শুরু করেছে ভারত। এই তালিকায় আছে আধুনিক মিসাইল ও বর্মও। সব মিলিয়ে  অতীত থেকে শিক্ষা নিয়ে আর মুখাপেক্ষী হয়ে থাকতে চাইছে না নতুন ভারত

Back to top button