টাইমলাইনভারত

সোনা বিক্রিতে আরো কড়া হলো মোদি সরকার, নতুন নিয়মে ঠকবে না ক্রেতা

জানুয়ারি  থেকেই দেশে বিক্রি হওয়া সমস্ত সোনার  (gold) গয়নায় হলমার্ক বাধ্যতামূলক করেছিল মোদি সরকার (modi government) । এর আগে হলমার্ক না থাকলেও তা বাধ্যতা মূলক ছিল না। বিক্রেতারা অনেক সময়ই ক্রেতার না জানার সুযোগ নিয়ে তাকে ঠকাতো। সেই নিয়ম বদল হলেও এই মুহুর্তে অনেক বিক্রেতা ২২ ক্যারেট বলে ১৮ ক্যারেটের গহনা বিক্রি করে। এবার সেই ক্ষেত্রেও কড়া হচ্ছে কেন্দ্র। পাশাপাশি জুন মাসের এক তারিখ থেকে সারা দেশেই এই নিয়ম বাধ্যতামূলক হল।

এই নিয়ম না মানলে হবে বড় শাস্তিও, এক লক্ষ টাকা বা গয়নার দামের পাঁচগুণ জরিমানা। জানুয়ারিতে Bureau of Indian Standards (BIS) এ  নিবন্ধিত করতে জুয়েলার্স এবং খুচরা বিক্রেতারা একবছর সময় পাবেন এবং এই এক বছরের মধ্যেই তাদের পুরানো সমস্ত হলমার্ক ছাড়া সোনার স্টক খালি করতে হবে। ২০২১ সালের ১৫ জানুয়ারি নিবন্ধকরনের শেষদিন।

১৪, ১৮ এবং ২২ এর ক্যারাটের হলমার্ক সোনাই কেবল বিক্রি হবে তারপর। এখনো পর্যন্ত সারা দেশের ২৩৪ টি জেলা জুড়ে ৮৯২ টি অ্যাসাইয়িং ও হলমার্কিং কেন্দ্র রয়েছে এবং ২৮,৮৮৯ জন জুয়েলার BIS এ নিবন্ধিত আছে।কেন্দ্রীয় খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসওয়ান বলেছেন, হলমার্কিং বাধ্যতামূলক করা হচ্ছে ক্রেতারা যাতে নিম্ন ক্যারেটের সোনা কিনে ঠকে না যান তা নিশ্চিত করতে।

তার কথায়, ‘যারা হলমার্কিংয়ের নিয়ম লঙ্ঘন করবে তাদের শাস্তি দেওয়া হবে। নিয়ম লঙ্ঘন করলে, এক লক্ষ টাকা বা গয়নার দামের পাঁচগুণ জরিমানা দিতে হবে, এমনকি এক বছরের কারাদণ্ডও হতে পারে।’ এখনো পর্যন্ত সারা দেশের ২৩৪ টি জেলা জুড়ে ৮৯২ টি অ্যাসাইয়িং ও হলমার্কিং কেন্দ্র রয়েছে এবং ২৮,৮৮৯ জন জুয়েলার BIS এ নিবন্ধিত আছে।

Back to top button