টাইমলাইনভাইরাল

১৪ কোটি ১৫ লাখ টাকায় বিক্রি হল পায়রা! জানুন কি এর বিশেষত্ব

একটি পায়রার (pigeon) দাম ১৪ কোটি! শুনে নিশ্চয়ই অবাক হচ্ছেন? কিন্তু অবাক হওয়ার কিছু নেই। বেলজিয়ামের একটি রেসিং পায়রা ১৯ লাখ ডলার দামে বিক্রি হলো নিলামে। ভারতীয় মুদ্রায় যা দাঁড়ায় ১৪ কোটি ১৫ লাখের বেশি।

পায়রা এর (pigeon) দাম ১৪ কোটি!

পায়রা এর (pigeon) দাম ১৪ কোটি!

২ বছর বয়স্ক এই মাদী পায়রাটির নাম নিউ কিম। প্রাথমিক ভাবে নিলামে এই পায়রাটির দাম ধার্য করা হয়েছিল মাত্র ২৩৭ ডলার। কিন্তু চীনের এক ব্যক্তি এই পায়রাটিকে ১৯ লাখ ডলারে কিনে নেন। রয়টার্সের খবরে বলা হয়েছে, এই পায়রা এতো দামে বিক্রি হয়েছে জেনে বিশ্বাসই করতে পারছেন না পায়রার মালিক ও তার পরিবার।

এর আগে এই রেকর্ড ছিল আর্মান্দো নামের একটি পুরুষ পায়রার। যার দাম হয়েছিল ১৪ লাখ ডলার। এই রেসিং পায়রাটিকে পায়রাদের লুই হ্যামিল্টনও বলা হতো। ২০১৯ সালে রেসিং থেকে রিটায়ার করাএ পর তাকে বিক্রি করে দেওয়া হয়। অন্যদিকে নিউ কিমও ২০১৯ সালে বেশ কয়েকটি বড় রেস জিতেছে। বর্তমানে সেও রিটায়ার নিয়েছে।

জানা যাচ্ছে, গত কয়েক বছরে চীনে পায়রার রেস খুবই জনপ্রিয় হয়েছে। আর্মান্দোর মতই নিউ কিমের জন্যও লড়াই করছিলেন দুই চীনা। তারা একে অপরকে টেক্কা দিয়ে পায়রাটিকে কেনার চেষ্টা করছিলেন। রেসিং পায়রা ১০ বছর বয়স পর্যন্ত ছানার জন্ম দিতে পারে। সম্ভবত নিউ কিমকেও প্রজননের কাজেই ব্যাবহার করা হবে। তবে এই ক্ষেত্রে পুরুষ পায়রার চাহিদা বেশি৷ যদিও সকল পায়রার দামকে টেক্কা দিয়ে বিক্রি হয়েছে নিউ কিম নামের এই মাদী পায়রাটি।

 

Back to top button