টাইমলাইনটেক নিউজ

মেড ইন ইন্ডিয়া; ৭ টাকায় এই বাইক ছুটবে ১০০ কিমি, লাগবে না চালানোর লাইসেন্সও

বাংলাহান্ট ডেস্কঃ মাত্র ৭ টাকার বিদ্যুৎ খরচে চলবে ১০০ কিমি! কমদামে এমনই একটি ইলেক্ট্রিক বাইক আনতে চলেছে হায়দ্রাবাদের স্টার্ট আপ সংস্থা Atum 1.0। পাশাপাশি, সরকারি নিয়ম মেনে এই গাড়ি চালাতে লাগবে না লাইসেন্সও।

করোনা পরিস্থিতিতে গণমাধ্যমে যাতায়াত ভয়ংকর ঝুঁকি সাপেক্ষ ব্যাপার। ইতিমধ্যেই কলকাতায় করোনা আক্রান্ত হয়েছেন ২৫ জন বাস কর্মী৷ রিপোর্ট আসে নি অনেকের। সুতরাং এমন বহু করোনা আক্রান্ত মানুষের সংস্পর্শে এসে সংক্রমণ বাড়বার আশঙ্কা আকাশ ছোঁয়া। কিন্তু দৈনিন্দিন অফিস কাছারিও খুলে গিয়েছে, যা পরিস্থিতি খুব শিগগিরই সংক্রমণ থামবারও আশা নেই। এই মুহুর্তে ব্যাক্তিগত যানই যাতায়াতের সব চেয়ে নিরাপদ ভরসা।

কিন্তু ব্যাক্তিগত গাড়ি কেনা যেমন সাধারণ মানুষের সাধ্য নয়, স্কুটি বাইকের মত দুচাকাও অনেকের সাধ্যের অতীত৷ তার ওপর রয়েছে ক্রমাগত বাড়তে থাকা পেট্রল ডিজেলের দাম। সব মিলিয়ে করোন পরিস্থিতিতে মাথায় হাত মধ্যবিত্তের। এই সব পরিস্থিতির সামাল দিতে করোনা কালে লঞ্চ হতে চলেছে Atum 1.0।

লিথিয়াম আয়ন ব্যাটারিতে চলবে এই গাড়ি। সম্পূর্ণ ব্যাটারি চার্জ হতে লাগবে মাত্র ৪ ঘন্টা৷ সংস্থার দাবি সম্পূর্ণ ব্যাটারি চার্জ হতে মাত্র ১ ইউনিট বিদ্যুৎ খরচ হবে। অর্থাৎ কম বেশি ৭ টাকা। এক বার সম্পূর্ণ চার্জ দিলে গাড়িটি চলবে ১০০ কিমি। একই সাথে গাড়িটির সর্বোচ্চ স্পিড ২৫ কিমির কম হওয়ার কারনে এই গাড়িটি চালাতে লাগবে না কোনো লাইসেন্স।

গাড়িটির লুক বেশ আকর্ষণীয়। তবে অনেক ক্ষেত্রেই গাড়িটিকে দেখে অসম্পূর্ণ বলে মনে হয়। সম্ভবত গাড়িটি কম দামে বাজারে আনতেই লুকে একটু সাশ্রয় করবার পথে হেঁটেছে সংস্থা। প্রায় ৩ বছরের চেষ্টায় তৈরি এই বাইকের দাম মাত্র ৫০ হাজার টাকা।

 

Related Articles

Back to top button