টাইমলাইনভারত

আর সাথে রাখতে হবে না গাড়ির কাগজ ! আগামী মাস থেকেই লাগু হতে চলেছে নতুন নিয়ম

ড্রাইভিং লাইসেন্স (Driving licence) , ইনসিওরেন্স এর মত গাড়ির কাগজ আর বাধ্যতামূলক ভাবে সাথে রাখতে হবে না ড্রাইভারদের, অক্টোবর মাসের প্রথম দিন থেকেই এই নিয়ম কার্যকর হচ্ছে গোটা দেশে। কেন্দ্রীয় সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রক সম্প্রতি ২০২০ সালের ১ অক্টোবর থেকে কেন্দ্রীয় মোটরযান বিধিমালা ১৯৮৯-এ বিভিন্ন সংশোধনী জারি করেছে।

এই নিয়মেই এখন থেকে আর কোনো হার্ড কপি রাখতে হবে না চালককে। তবে,  ‘Digi-locker’ বা ‘m-parivahan’ পোর্টালে গাড়ির সমস্ত নথিপত্র সংযুক্ত করতে হবে। যদি এই পোর্টালে নথি সংযুক্ত না থাকে তবেই হার্ড কপি দেখাতে হবে।

পাশাপাশি, কেন্দ্রীয় সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রক জানিয়েছেন এবার থেকে চালকের ড্রাইভিং লাইসেন্স বাতিল বা বাজেয়াপ্ত করতে হলে সেটাও এই পোর্টালেই করতে হবে। কবে কোথায়, কোন অফিসার নথি পরীক্ষা করছেন তার বিবরনও থাকবে পোর্টালে। ফলে একই কাগজের বার বার পরীক্ষা করবার প্রয়োজন হবে না। ই-চালানের মাধ্যমে জরিমানা দেওয়ার ক্ষেত্রেও ড্রাইভারদের সুবিধা দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

পাশাপাশি নতুন নিয়ম অনুযায়ী ড্রাইভিং চলাকালীন হ্যান্ডহেল্ড যোগাযোগ ডিভাইসগুলির ব্যবহার পুরোপুরি রুট নেভিগেশনের জন্য এমনভাবে করা হবে যাতে তা ড্রাইভারের কোনোরকম অসুবিধা না করে।

 

 

Back to top button