টাইমলাইনভারত

ব্রেকিং খবর: আসামের ফাইনাল NRC লিস্ট হলো জারী, ১৯ লক্ষ বাংলাদেশিদের তাড়ানো হবে ভারত থেকে

আসাম থেকে একটা বড়ো খবর সামনে আসছে। আসামে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে। এনআরসির রাজ্য সমন্বয়কারী প্রীতেক হাজেলা জানিয়েছেন যে ৩ কোটি ১১ লাখ ২১ হাজার মানুষ এনআরসির চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছে এবং ১৯,০৬,৬৫৭ জনকে বাদ দেওয়া হয়েছে। যারা এতে সন্তুষ্ট নন তারা ফরেনস ট্রাইব্যুনালের কাছে আবেদন করতে পারবেন। রাজ্যের সুরক্ষা ব্যবস্থার বিবেচনা করে, ৫১ টি সংস্থাকে নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে।

এনআরসি প্রথম তালিকা 1951 সালে প্রকাশিত হয়েছিল। 30 জুলাই 2018 এ যখন খসড়াটি প্রকাশিত হয়েছিল তখন 40.7 লক্ষ মানুষকে বাদ দেওয়া হয়েছিল। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেছেন, যাদের নাম তালিকায় অন্তর্ভুক্ত করা হবে না, তারা ফোরনার ট্রাইব্যুনালে 120 দিনের মধ্যে আবেদন করতে পারবেন। রাজ্যের নিরাপত্তা নিশ্চিত করতে ৫১ টি সংস্থা মোতায়েন করা হয়েছে। ২০০৫ সালে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের নেতৃত্বে কেন্দ্রীয় সরকার, আসাম সরকার এবং সমস্ত আসাম ছাত্র ইউনিয়ন (এএএসইউ) এর মধ্যে একটি ত্রিপক্ষীয় বৈঠক হয়েছিল। যেখানে আসাম চুক্তিতে দেওয়া প্রতিশ্রুতি পূরণে এনআরসি আপডেট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

আসাম সরকার রাজ্যে ৪০০ বিদেশি ট্রাইব্যুনাল গঠন করবে। যাতে এনআরসি থেকে বাদ পড়েছেন এমন ব্যক্তিদের মামলা মোকাবেলায় ব্যাবহার করা যায়। এনআরসি থেকে বহিরাগত ট্রাইব্যুনালগুলিতে জনগণের আপিলের শুনানির জন্য বিচার বিভাগীয় আদালত রয়েছে।

Back to top button