fbpx
টাইমলাইনবিজ্ঞানভারত

অভিনব ‘প্যাডাল ওয়াটার ট্যাপ’ আবিষ্কার করে সরকারের প্রশংসা কুড়োলেন যুবক, জানুন এর বিশেষত্ব

বাংলাহান্ট ডেস্কঃ বিশ্বে হু হু করে বাড়ছে জলসংকট। ভারতের মত বেশ দেশের বেশ কিছু অংশে পেয় জলের (water) অমিল। এই পরিস্থিতিতে এক অভিনব জলের কল আবিষ্কার করে জলবিদ্যুৎ মন্ত্রণালয়ের প্রশংসা কুড়োলেন এক যুবক। অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমে বসবাসকারী ৩৪ বছর বয়সী রাজেন্দ্র প্রসাদের তৈরি ‘প্যাডাল ওয়াটার ট্যাপ’ সর্বত্র প্রশংসিত হচ্ছে। এমনকি নেটদুনিয়ায় ধন্য ধন্য পড়ে গিয়েছে তার আবিস্কারের জন্য।

‘ওয়াটার পেডাল ট্যাপ’ এমন একটি কল যেখান থেকে জল পান করতে গিয়ে আপনাকে পাত্র বা কোনও জলের পাত্র স্পর্শ করতে হবে না। পা দিয়ে আলতো চাপ দিয়েই জল সংগ্রহ করা সম্ভব। এটি জল অপচয় থেকে রক্ষা করবে, পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্নতাও বজায় থাকবে। আজকের করোনা সংক্রামিত বিশ্বে যখন হাইজিন অত্যন্ত আবশ্যক তখন এই আবিষ্কার সাড়া ফেলবেই।

যদিও, রাজেন্দ্র প্রসাদ সমাজের উন্নতির জন্য কোনও উদ্ভাবন এই প্রথম নয়। জলের অপচয় রোধ করে সাধারণ মানুষকে বিশুদ্ধ ও পরিষ্কার পানীয় জল সরবরাহের জন্য তিনি বহু বছর ধরে নানা রকম আবিষ্কার করেছেন। তিনি ছোট বোতল ফিল্টারগুলি থেকে, ব্লুওটোমিটার থেকে চিরতরে আনা এবং বহন করা, সর্বস্তরের জল বিশোধক নিয়ে অনেক গুরুত্বপূর্ণ আবিষ্কার করেছেন।

এক জনপ্রিয় সংবাদমাধ্যমকে দেওয়া তার সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, “আমি ফার্মাসিতে পড়াশোনা করেছি তবে হানি বি নেটওয়ার্ক পরিচালিত গবেষণা ভ্রমণের সময় আমি জল নিয়ে কাজ করার অনুপ্রেরণা পেয়েছি। ২০০৮ সালে আমি একটি গবেষণা ভ্রমণে অংশ নিয়েছিলাম এবং দেখেছি কতটা জল মানুষের সমস্যা আছে। কোথাও জল নেই এবং কোথাও লোকেরা নোনতা এবং অপরিষ্কার জল পান করতে বাধ্য হচ্ছে। তখন আমি ভেবেছিলাম আমাদের কিছু করা উচিত যাতে আমরা লোকদের সাহায্য করতে পারি এবং পরিষ্কার জল পেতে পারি ”.

 

Back to top button
Close