টাইমলাইনভারত

রেশন কার্ড পাওয়ার নতুন নিয়ম জারি করল কেন্দ্র, এবার এভাবে করতে হবে আবেদন

বাংলাহান্ট ডেস্ক : কেন্দ্রীয় সরকার 11টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে রেশন কার্ড ইস্যু করার জন্য একটি সাধারণ নিবন্ধন প্রক্রিয়া সুবিধা শুরু করেছে। এই নিবন্ধনের মাধ্যমে, গৃহহীন, নিঃস্ব, অভিবাসী এবং অন্যান্য যোগ্য সুবিধাভোগীদের জন্য রেশন কার্ডের জন্য আবেদন করা সহজ হবে।

এই বিষয়ে, খাদ্য সচিব সুধাংশু পান্ডে বলেছেন যে ‘কমন রেজিস্ট্রেশন সুবিধা’ (আমার রেশন-আমার অধিকার) এর উদ্দেশ্য হল রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে যোগ্য সুবিধাভোগীদের চিহ্নিত করা যা মানুষকে রেশন কার্ড দিতে সাহায্য করবে।

4.7 কোটি রেশন কার্ড বাতিল:

খাদ্য সচিব জানিয়েছেন যে গত 7 থেকে 8 বছরে আনুমানিক 18 থেকে 19 কোটি সুবিধাভোগীর প্রায় 4.7 কোটি রেশন কার্ড বিভিন্ন কারণে বাতিল করা হয়েছে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি যোগ্য সুবিধাভোগীদের নিয়মিত ভিত্তিতে নতুন কার্ড জারি করে।

প্রাথমিকভাবে 11 টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে পাইলট প্রজেক্ট ভিত্তিতে নতুন ওয়েব-ভিত্তিক সুবিধা পাওয়া যাবে। এই 11টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে রয়েছে আসাম, গোয়া, লক্ষদ্বীপ, মহারাষ্ট্র, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, পাঞ্জাব এবং উত্তরাখণ্ড।

সারা দেশে 36 টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল এই মাসের শেষের দিকে শুরু হবে এই সুবিধা।
প্রায় 81.35 কোটি মানুষ জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের সুবিধা পাচ্ছেন । এই আইনের অধীনে প্রায় 79.77 কোটি মানুষ খাদ্যশস্য পান। সরকারের লক্ষ্য আগামী দিনে দেশের সিংহভাগ মানুষকে রেশনের আওতায় আনা।

Related Articles